Post-Holi Care: হোলির রঙে ত্বক হয়ে ওঠে প্রাণহীন, জেনে নিন ত্বকের যত্ন নেওয়ার সহজ উপায়...
Credits: Pixabay

আজ সারা দেশে পালিত হয়েছে রঙের উৎসব হোলি। প্রতি বছর ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে পালন করা হয় হোলি বা দোল উৎসব। হোলি উপলক্ষে গোটা দেশ রেঙে ওঠে বিভিন্ন রঙে। তবে রঙে মেশানো ক্ষতিকর রাসায়নিক অনেক সময় ক্ষতি করে ত্বকের। এমন পরিস্থিতিতে জেনে নিন ত্বকের যত্ন নেওয়ার সহজ উপায়।

হোলি পার্টি উপভোগ করার পর ত্বকে বেশিক্ষণ রাখা যাবে না এই রঙ, যত তাড়াতাড়ি সম্ভব রং মুছে ফেলতে হবে। ত্বক ভালো রাখার জন্য সবার প্রথমে এই কাজটি করা খুবই জরুরি। ভেজা রং সহজেই মুছে যায়, কিন্তু আবির লাগলে সঙ্গে সঙ্গে ঝেড়ে ফেলা উচিত। ত্বক থেকে রং সরানোর সময় কখনোই সাবান দিয়ে ত্বক জোরে ঘষা উচিত নয়। এর ফলে ত্বকের অনেক ক্ষতি হয়। এমন পরিস্থিতিতে মুখ ধোয়ার জন্য সাবানের পরিবর্তে বেবি অয়েল ব্যবহার করে প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

ত্বক থেকে রং না উঠলে একটি পাত্রে দই ও দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে রঙিন জায়গায় লাগিয়ে নিতে হবে। এরপর উষ্ণ গরম জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে। এছাড়া গোলাপ জলের সঙ্গে বেসন, বাদাম তেল এবং দুধের ক্রিম দিয়ে একটি মিশ্রণ তৈরি করে রঙিন জায়গায় লাগিয়ে শুকিয়ে না যাওয়া পর্যন্ত রেখে দিতে হবে। এরপর হাত দিয়ে হালকা ঘষে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।