Dhanteras 2019: এই ধনতেরাসে আধুনিকাদের প্রথম পছন্দ হালকা ওজনের স্টাইলিশ দুল
প্রতীকী ছবি (Photo Credit: Wikimedia Commons)

Dhanteras Golds: ধনতেরাস (Dhanteras), গৃহস্থ এই দিনটিকে শুভ হিসেবেই দেখে। কিন্তু ধনতেরাসে গয়না কেনার চল আজ থেকে ২০ বছর আগেও বাঙালিদের মধ্যে এতটা ছিল না। এখন যতটা রয়েছে। সম্পন্ন গৃহস্থ এই ধনতেরাসেই মেয়ের বিয়ের গয়না কেনার তোরজোর শুরু করে দেন। শুধু বিয়ের গয়না নয়, কেননা বিয়ের গয়না মানেই তো সেসব ভারী জরোয়ার সেট। পার্টি, আউটিংয়ে তো চাই হালকা স্টাইলিশ গয়না। আধুনিকারা কিন্তু জরোয়ার সেট ছেড়ে স্লিক কালেকশনের দিকে ঝুঁকেছেন, তাইতো ধনতেরাসের সময় গোল্ড প্লেটেড, থেকে কস্টিউম জুয়েলারির বিকিকিনিও মন্দ হয় না। এই সময় গয়না কিনলে ধনলক্ষ্মীর আরাধনাও হল আবার পছন্দের গয়নাও চলে এল।

মেয়েদের সবচেয়ে প্রিয় অলঙ্কার হল কানের দুল। কত রকমের দুল হয়, কোন মুখের শেপে কোন দুল ভালো মানায় তা নিয়ে লিখতে বসলে বই লেখা হয়ে যাবে। তার থেকে চটপট কানের দুল পছন্দ করা যাক। টিয়ারড্রপস, চোখ থেকে জলের ফোঁটা পড়লে যেমন দেখায়, ঠিক তেমনই দেখতে হয় এই কানের দুল। সাধারণত সোনা, রুপো বা কোনও মেটালের উপর স্টোন সেট করে এই দুল তৈরি করা হয়। যে কোনও শেপের মুখে এই ইয়ারিং খুব ভালো মানায়। আবার ড্যাঙ্গল ইয়ারিং সব সময় কান থেকে বাইরে ঝুলে থাকবে। হুকের মতো জিনিসের সঙ্গে কানে দুলটা ঝুলে থাকে। সোনা বা রুপোর বিডস দিয়ে তৈরি হয় এই ধরনের দুল। স্টাডস হল একটি ক্লাসিক স্টাইল, বহু যুগ ধরে চলে আসছে। জাস্ট একটা বল বা ছোট্ট পাথর বা মুক্তো, যেটা কানের লতির উপর বসে থাকে, তাকে স্টাড বলে। স্টাডস কখনও ঝুলবে না। আরও পড়ুন, ধনতেরাসের শুভ মুহূর্তে প্রিয়জনদের পাঠিয়ে দিন এই বাংলা WhatsApp Stickers, HD Images, Messages, SMS, Status, Facebook Quotes গুলি

সামনে দাদা, দিদি কিম্বা বন্ধুর বিয়ে থাকলে ধনতেরাসে কিনে ফেলুন শ্যান্ডেলিয়ার। স্টাড ও ড্যাঙ্গল এই দু’রকম স্টাইলই শ্যান্ডেলিয়ারের মধ্যে বিদ্যমান। এই দুলে কানের লতির উপর একটা স্টাড বসানো থাকে, তার থেকে একটা ডেকরেটিভ ড্যাঙ্গলার ঝোলানো থাকে। শাড়ি, সালোয়ার বা ঘাগড়ার সঙ্গে খুব মানানসই। একসময় ড্যান্সাররা লং টাসল পরতেন। এখন লেটনাইট পার্টি অ্যাটেন্ড করতে গেলে অনেক নারীই এই লং ট্যাসলের গুনে রহস্যময়ী হয়ে ওঠেন। এই ধনতেরাসে আপনিও গয়নার বাক্স সমৃদ্ধ করতে পারেন লং ট্যাসল-এ। তবে বিয়েবাড়ির জন্য ইয়ার রিং হিসেবে মিনে কারি দুল কিন্তু ফ্যাশনে একেবারেই ইন। কুন্দনের কাজ করা বা মিনে করা সাদা বা সোনালি রংয়ের ঝুমকো এখন খুব চলছে। নীল, সবুজ ইত্যাদি বিভিন্ন রংয়েও এই ঝুমকো পাওয়া যায়। তবে আর দেরি না করে বাজেট করে ফেলুন, আজই তো ধনতেরাস কেনাকাটা সারতে বেশি দেরি নেই।