Makar Sankranti: মকর সংক্রান্তি ঘিরে জড়িয়ে রয়েছে এই সব পৌরাণিক কাহিনী
মকর সংক্রান্তি (Photo Credits: Puja Mandal)

কুয়াশা মাখা ভোর, শীতের সকাল এই বাংলায় এখনও পৌষ সংক্রান্তির (Poush Sankranti) উৎসব জাগে। শিশিরকণায় সময় ডালে গজিয়ে ওঠে কচি পাতা। দূর গায়ে ভোর থাকতে থাকতে ঘরের বউ-ঝিয়েরা ব্যস্ত হয়ে লেগে পড়েন উনুনে জ্বাল দিতে। বছরের স্বাদ পিঠে পুলি (Pithe Puli) বানানোর দেরি হয়ে যাবে যে। গ্রাম ছাড়িয়ে রাঙা মাটির পথ যখন কংক্রিটের রাস্তায় এসে মিশে ইমারতময় শহরে পৌঁছে দেয়, তখনও এদিন বদলায় না উৎসবের ছবিখানা। সাজ সরঞ্জামে তারতম্যে ঘটলেও পৌষ পার্বণ বেশ শ্বাস নিয়ে চলেছে নগর জীবনে সেকাল থেকে একাল। ধর্ম-বিভেদ এক করে নগর প্রান্তে বসছে বাহারি পিঠের মেলা, সবুজ গ্রাম থেকে রঙিন ঘুড়ি উড়ে এসে শহরের আকাশে গেয়ে যাচ্ছে টুসুর গান।

আজ শেষ পৌষ বেলায় পৌষ সংক্রান্তি তথা মকর সংক্রান্তি হাজির গুটি গুটি পায়ে। বাড়ির ব্যস্ত ছাদ থেকে দোকানে দোকানে সেজে উঠা তিল, কদমা, প্যাকেটের চালের গুঁড়োর প্যাকেট, ঝোলা গুড়ের হাঁড়ি আর ধোঁয়া ওঠা নরম পুলিপিঠে জানান দিচ্ছে সে কথাই। মকর সংক্রান্তির (Makar Sankranti) দিন সকাল সকাল ঘুম থেকে উঠে স্নান করে উঠোনে বা ঘরে আলপনা দিয়ে সূর্যদেবের পুজো করার নিয়ম। এদিন কেউ বাড়িতে এলে তাঁকে মিষ্টি মুখ করানোর রীতিও মানা হয়। কিন্তু কেন এই উৎসব যুগের পর যুগ ধরে ধারা মেনে চলে আসছে, তার সুস্পষ্টভাবে কোনও তথ্য পাওয়া যায় না। তবে মকর সংক্রান্তি ঘিরে জড়িয়ে রয়েছে নানান পৌরাণিক কাহিনী (Myth)। কী সেগুলি জানেন? আরও পড়ুন: History Of Ganga Sagar Mela: মকর সংক্রান্তিতে কপিল মুনির আশ্রমে কেন বসে এত বড় মেলা?

  • সংক্রান্তি শব্দটি বিশ্লেষণ করলেও একই অর্থ পাওয়া যায়। সং+ক্রান্তি, সং অর্থ সঙ সাজা এবং ক্রান্তি অর্থ সংক্রমণ। অর্থাৎ, ভিন্ন রূপে সেজে অন্যত্র সংক্রমিত হওয়া বা নতুন সাজে, নতুন রূপে অন্যত্র সঞ্চার হওয়া বা গমন করাকে বোঝায়।
  • এই মহাতিথিতেই মহাভারতের পিতামহ ভীষ্ম শরশয্যায় ইচ্ছামৃত্যু গ্রহণ করেছিলেন।
  • এই দিনই দেবতাদের সঙ্গে অসুরদের যুদ্ধ শেষ হয়েছিল। বিষ্ণু অসুরদের বধ করে তাঁদের কাটা মুন্ডু মন্দিরা পর্বতে পুঁতে দিয়েছিলেন, তাই মকর সংক্রান্তির দিনই সমস্ত অশুভ শক্তির বিনাস হয়ে শুভ শক্তি প্রতিষ্ঠিত হয়েছিল বলে আজও মানা হয়ে থাকে।
  • সূর্য এদিন নিজের ছেলে মকর রাশির অধিপতি শনির বাড়ি এক মাসের জন্য ঘুরতে গিয়েছিলেন। তাই এই দিনটিকে বাবা-ছেলের সম্পর্কের একটি বিশেষ দিন হিসাবেও ধরা হয়। সংক্রান্তি অর্থ সঞ্চার বা গমন করা। সূর্যের এক রাশি হতে অন্য রাশিতে সঞ্চার বা গমন করা থেকেও সংক্রান্তি পালন করা হয়ে থাকে। সূর্য এ দিনই ধনু থেকে মকর রাশিতে প্রবেশ করে। এর থেকেই মকর সংক্রান্তির উৎপত্তি।
  • মকর সংক্রান্তির দিন সাধারণত সূর্যদেবের পুজো করা হয়। তাঁর আশীর্বাদে আমাদের সকল রোগ-ব্যাধি দূর হয় বলে ভক্তেরা বিশ্বাস করেন। তাই এই বিশেষ দিনটিতে সকলেই নিজের ঘরবাড়ি, বিশেষ করে রান্নাঘর ও রন্ধন দ্রব্যাদি পরিষ্কার করেন, যাতে সমস্ত রকম ‘অপরিশুদ্ধতা’ দূর হয়। আসলে নিজের ঘরবাড়ি ও আশপাশ পরিষ্কার করে সুস্থতা বজায় রাখার জন্যই নিয়মটি পালন করা হয় বলে মনে করা হয়।
  • মকর সংক্রান্তির দিন দূর যাত্রা করা শুভ নয় বলে মনে করা হয়। কোথাও গেলেও নিজের বাড়িতে ফিরে আসা উচিত বলেও মানুষের বিশ্বাস।