Olivia Munn Breast Cancer: স্তন ক্যান্সারের সঙ্গে লড়াই করছেন অভিনেত্রী অলিভিয়া মুন, জেনে নিন স্তন ক্যান্সারের লক্ষণগুলি...
Credit: Instagram

হলিউড অভিনেত্রী অলিভিয়া মুন, সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন যে গত বছর থেকে স্তন ক্যান্সারের সঙ্গে লড়াই করছেন তিনি। গত ১০ মাসে তিনি ৪টি অস্ত্রোপচারও করেছেন। অলিভিয়া মুনের এই খবর জানানোর পর উদ্বিগ্ন তার ভক্তরা। ৩০ বছরের বেশি বয়সী মহিলাদের মধ্যে স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়াতে একটি গুরুত্বপূর্ণ বার্তা দেন অলিভিয়া মুন। প্রায় সকলেরই একটি ভুল ধারণা রয়েছে যে স্তন ক্যান্সারের ঝুঁকি শুধুমাত্র বয়স্ক মহিলাদের রয়েছে। অলিভিয়া মুন নিজে আক্রান্ত হওয়ার পর তরুণদের এবিষয়ে সতর্ক থাকার কথা বলেছেন।

স্তন ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলো জেনে রাখা উচিত মহিলাদের। তাদের শরীরে যেকোনও পরিবর্তন হলে সেই সম্পর্কে সচেতন হওয়া উচিত। স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলির হল:

  • স্তন ক্যান্সারের একটি সাধারণ উপসর্গ হল স্তনে পিণ্ড তৈরি হওয়া। পিণ্ডটি শক্ত হলেও অনেক সময় ব্যথা হয় না।
  • স্তন ক্যান্সারের কারণে স্তনের আকৃতির পরিবর্তন হতে শুরু করে। এমন কিছু হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
  • স্তন ক্যান্সারে স্তনের স্তনবৃন্ত বা স্তনের বোঁটা ভিতরের দিকে ঢুকে যায়।
  • স্তন ক্যান্সারের কারণে স্তনের ত্বকে লালভাব, ডিম্পলের মতো লক্ষণ হতে পারে।

তবে এই উপসর্গগুলি দেখা দিলে প্রথমেই ভয় পেয়ে যাবেন না, কারণ ক্যান্সার ছাড়াও আরও বিভিন্ন কারণে এই উপসর্গগুলি দেখা দিতে পারে। তাই এই লক্ষণগুলি দেখা দিলে প্রথমেই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। গত বছর রুটিন চেকআপের সময় অলিভিয়া মুনের ক্যান্সার ধরা পড়ে। তাই সকলের নিয়মিত চেকআপ করানো খুবই গুরুত্বপূর্ণ। ৩০ বছরের বেশি বয়সী মহিলাদের নিয়মিত নিজের স্তন পরীক্ষা করানো উচিত।