Numbness Remedies: অসাড় হয়ে যাচ্ছে হাত ও পা? সাহায্য নিন এই ঘরোয়া প্রতিকারগুলির...

এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকলে বা কাজ করতে করতে হঠাৎ হাত-পা অসাড় হয়ে যায়। কিছু সময়ের জন্য সেই জায়গায় কিছুই অনুভূত হয় না। যদিও এটি কোনও বড় সমস্যা নয়, কিছুক্ষণ পর নিজের থেকেই ঠিক হয়ে যায়। কিন্তু দীর্ঘদিন ধরে এই সমস্যা চলতে থাকলে ঘরোয়া প্রতিকারগুলো ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

হাত-পা অসাড় হওয়ার অনেক কারণ হতে পারে। যার মধ্যে একটি হল Guillain Barre Syndrome, যা হল এক ধরনের ইমিউন ডিজঅর্ডার। এর ফলে ইমিউন সিস্টেম শরীরের স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করতে শুরু করে। শরীরে ঠিকমতো রক্ত চলাচল না হলে তা প্রভাব ফেলে স্নায়ুর ওপর। অনেক অঙ্গে সরবরাহ হয় না সঠিক পরিমাণ অক্সিজেন। যার কারণে কিছুক্ষণের জন্য জায়গাটি সম্পূর্ণ অসাড় হয়ে যায়। তবে প্রায়ই এই সমস্যা দেখা দেয় উচ্চ রক্তচাপ, স্ট্রোক, ব্রেন টিউমার, থাইরয়েড এবং ডায়াবেটিসে আক্রান্ত রোগীদেরও।

হাত-পায়ের অসাড়তা দূর করার কার্যকরী উপায়:

  • উন্নত করতে হবে শরীরের রক্ত সঞ্চালন। তার জন্য প্রতিদিন হলুদ মিশিয়ে দুধ পান করতে হবে। এতে হাত-পা অসাড় হওয়ার সমস্যা অনেকাংশে দূর হওয়ার পাশাপাশি হলুদ দুধ দূর করে সংক্রামক রোগের ঝুঁকিও।
  • দৈনিক হাত ও পায়ের ম্যাসাজ করলে উন্নত হবে রক্ত সঞ্চালন।
  • ঈষদুষ্ণ জলে অসাড় হয়ে যাওয়া অংশ রেখে দিলেও আরাম পাওয়া যায়।
  • প্রতিদিন অল্প পরিমাণে দারুচিনি খেলে শরীরের অনেক উপকার হয়। এর ফলে শরীরে রক্ত সঞ্চালন ভালো হওয়ার পাশাপাশি শরীর থেকে ময়লা দূর হয় এবং ওজনও কমে।
  • খাদ্যতালিকায় ভিটামিন বি, ডি, ম্যাগনেসিয়াম এবং আয়রন সমৃদ্ধ জিনিস অন্তর্ভুক্ত করতে হবে। এর ফলে শরীরে অনেক প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ হবে, যার জন্য সঠিক হবে রক্ত সঞ্চালন।