সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে পুষ্টি সপ্তাহ পালন করা হয় ভারতে। ১ সেপ্টেম্বর থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত পালন করা হয় জাতীয় পুষ্টি সপ্তাহ। এই সময় মানুষকে উন্নত স্বাস্থ্য এবং পুষ্টিকর খাবারের গুরুত্ব সম্পর্কে সচেতন করা হয়। ভারতে স্বাস্থ্য সম্পর্কে সচেতনতার অভাবের কারণে, স্বাস্থ্য সুবিধার তুলনায় রোগীর সংখ্যা বেশি। রোগ বৃদ্ধির একটি কারণ হল দুর্বল জীবনযাপন এবং খারাপ খাদ্যাভ্যাস। পুষ্টি সপ্তাহ পালন করার উদ্দেশ্য হল পুষ্টিকর খাবার খাওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে মানুষকে সচেতন করা।

জাতীয় পুষ্টি দিবস উদযাপনের ভিত্তি স্থাপিত হয়েছিল ১৯৭৫ সালের মার্চ মাসে। প্রাথমিকভাবে এটি এক সপ্তাহের জন্য পালিত হলেও পরবর্তীতে জাতীয় পুষ্টি সপ্তাহ ১ সপ্তাহের পরিবর্তে ১ মাসের জন্য পালিত হওয়া শুরু হয় ১৯৮০ সালে। ১৯৮২ সালে জাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপনে কিছু পরিবর্তন করে ভারত সরকার এবং সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে জাতীয় পুষ্টি দিবস পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর থেকে প্রতি বছর সেপ্টেম্বর মাসের ১ থেকে ৭ তারিখ পর্যন্ত পালন করা হয় পুষ্টি সপ্তাহ।

পুষ্টি সপ্তাহ পালন করার ধারণা প্রথম আসে আমেরিকান ডায়েটিক্স অ্যাসোসিয়েশনে। প্রথমে পুষ্টি দিবস পালন শুরু করে এই অ্যাসোসিয়েশন। পরে এই অ্যাসোসিয়েশনের নামকরণ করা হয় পুষ্টি ও খাদ্য বিজ্ঞান একাডেমি। ভারত সরকারের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের অধীনে প্রতি বছর জাতীয় পুষ্টি সপ্তাহের আয়োজন করে খাদ্য ও পুষ্টি বোর্ড। পুষ্টি সপ্তাহ উপলক্ষে আয়োজন করা হয় বিভিন্ন কর্মসূচির।