Green Peas Benefit: সবুজ মটরে রয়েছে অসংখ্য গুণাগুণ, ওজন কমাতেও দারুণ উপকারী
Green Peas (Photo Credit: Pixabay)

Health Benefit of Green Peas: বাজারে এখন মরশুমের সবজির ছড়াছড়ি। শীতকালকে সবুজ সবজির মরশুমও বলা হয়। এই মৌসুমে বাজারে অন্যান্য অনেক সবজির পাশাপাশি প্রচুর সবুজ মটর (Green Peas) পাওয়া যায়। সবুজ মটর প্রোটিন সমৃদ্ধ। এই মটর কেবল রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সাহায্য করে না বরং এটা দস্তা, পটাসিয়াম, ভিটামিন এবং ফাইবার সহ ভিটামিন এ, বি, সি, ই, কে এর একটি ভাল উৎস। এতে কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি। এর পাশাপাশি, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সবুজ মটর চমৎকার কাজ করে। সুস্থ জীবনযাপনের ক্ষেত্রে সুষম খাদ্যের খুব প্রয়োজন। আপনি এই শীতের মরশুমে আপনার খাদ্যতালিকায় অবশ্যই সবুজ মটর অন্তর্ভুক্ত করতে পারেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও প্রায়ই তাজা মটর খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

সবুজ মটর খাওয়ার উপকারিতা

সবুজ মটরে থাকা উপাদানগুলো কোলন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। মটরে রয়েছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং প্রয়োজনীয় খনিজের উৎস, যা হার্টের জন্যও ভালো। মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা, কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিরাময়ে উপকারী। মটর খেলে শক্তি বৃদ্ধি পায়, এছাড়া সবুজ মটরে ক্যালোরি খুব কম থাকে, তাই যারা ওজন কমাতে চান তারা অবশ্যই একটি খেতে পারেন। আরও পড়ুন: Orange Peel Theory: ‘অরেঞ্জ পিল থিওরি’ কী? কেন মানুষ তাঁর সঙ্গীর উপর এই তত্ত্ব ব্যবহার করছেন! দেখুন

উল্লেখ্য, খুব বেশি সবুজ মটর খেলে অন্ত্রের সিনড্রোম এবং ডায়রিয়ার মতো সমস্যা হতে পারে। ফ্রিজে রাখা মটর খাওয়া উচিত নয়, এটি স্বাস্থ্যের জন্য ভালো নয়। মটর বেশি পরিমাণে কাঁচা খেলে গ্যাস হতে পারে। সবুজ শাকসবজির সঙ্গে মিশিয়ে মটর খেতে পারেন।