Elon Musk on Neuralink: মানুষের মস্তিষ্কে চিপ বসিয়েছে ইলন মাস্কের কোম্পানি, এই চিপ বদলে দিতে পারে মানুষের জীবন

ইলেকট্রনিক চিপ বসানো হল মানুষের মস্তিষ্কে। ইলন মাস্কের (Elon Musk) নিউরলিংক (Neuralink) কোম্পানি প্রথমবার একজন মানুষের মস্তিষ্কে চিপ বসাতে সফল হয়েছে। এটি নিউরোটেকনোলজি কোম্পানির জন্য একটি বিশাল বড় পদক্ষেপ। এই প্রথম ইমপ্লান্ট গ্রহণকারী রোগীকে বলা হচ্ছে "লিঙ্ক"। রিপোর্ট অনুসারে, প্রক্রিয়াটির পর চিপটি ভালভাবে কাজ করছে।

ইলন মাস্ক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ পোস্ট করে এই তথ্যটি শেয়ার করেছেন। তিনি বলেন, 'গতকাল একজনের মস্তিষ্কে নিউরলিংক বসানো হয়েছে এবং তিনি দ্রুত সুস্থ হয়ে উঠছেন।' তিনি আরও বলেন, 'প্রাথমিক ফলাফল খুবই ভালো এবং নিউরনের স্পাইকগুলো ভালোভাবে নজর রাখছে এই চিপ।' নিউরলিংক গত বছর মার্কিন নিয়ন্ত্রকদের কাছ থেকে ইমপ্লান্টের জন্য মানুষের পরীক্ষা শুরু করার অনুমতি পাওয়ার পরে এই পদক্ষেপ নেওয়া হয়।

এই প্রতিষ্ঠানটি একটি বড় স্বপ্ন পূরণ করার উদ্দেশ্যের সঙ্গে এই প্রকল্পের কাজ শুরু করেছে। এর মাধ্যমে মস্তিষ্ক ও কম্পিউটারের মধ্যে সরাসরি একটি যোগাযোগের পথ তৈরি করা হচ্ছে। এটি ALS এবং পারকিনসন্সের মতো রোগের চিকিৎসা পদ্ধতি পরিবর্তন করতে পারে। শুধু তাই নয়, মস্তিস্কের ক্ষমতা বাড়িয়ে মানুষ এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মধ্যে এমন একটি সম্পর্ক তৈরি হতে পারে, যেখানে দুজনেই একসঙ্গে বড় কিছু করতে পারে।

নিউরলিংকের ডিভাইস, যাকে "লিঙ্ক" বলা হয়, এটি প্রায় পাঁচটি মুদ্রার আকারের। অস্ত্রোপচারের মাধ্যমে এই ডিভাইসটিকে মানুষের মস্তিষ্কের ভিতরে স্থাপন করা হয়। কোম্পানিটি ২০১৬ সালে গঠিত হয়েছিল। এই কোম্পানিটির সদর দফতর ক্যালিফর্নিয়ায়। সেখানে ৪০০ জনেরও বেশি লোকের একটি টিম রয়েছে। জানা গেছে, এই কোম্পানির কাছে বর্তমানে ৩৬৩ মিলিয়ন ডলারেরও বেশি পুঁজি রয়েছে।