COVID-19 Risk in Grocery Stores: গ্রসারি স্টোরের কর্মীদের করোনার ঝুঁকি সবচেয়ে বেশি, গবেষণায় উঠে এল তথ্য
গ্রসারি স্টোর/ প্রতীকী ছবি (Photo Credits: IANS)

বস্টন, ২ নভেম্বর: করোনার (COVID-19) সবথেকে বেশি ঝুঁকি রয়েছে গ্রসারি স্টোরের (Grocery Store) কর্মীদের, এমনই তথ্য উঠে এল গবেষণায়। একটি জার্নাল অকুপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল মেডিসিনে প্রকাশিত সমীক্ষা অনুসারে, বিলিং বা অন্যান্য লেনদেনে গ্রাহকদের সঙ্গে যুক্ত এমন ভূমিকা পালনকারী স্টোর কর্মীদের অন্যান্য পদে সহকর্মীদের তুলনায় তাদের ঝুঁকি পাঁচগুণ বেশি।

বস্টনে ম্যাসাচুসেটস-এর ১০৪ টি গ্রসারি কর্মচারীদের ওপর এই সমীক্ষা করা হয়েছিল। এর মধ্যে পাঁচ জনের চারজনের এই বছরের মে মাসে ২০% ক্ষেত্রে সংক্রমণের ছড়িয়েছে। স্থানীয় জনগোষ্ঠীর সংক্রমণের চেয়ে তাদের সংক্ৰমণ উল্লেখযোগ্য পরিমাণে বেশি ছিল। প্রতিটি কর্মীকে তাদের চিকিত্সার ইতিহাস, জীবনযাত্রা, কাজের ভূমিকা, কর্মসংস্থানের ইতিহাস, ভ্রমণের মাধ্যম এবং কর্মক্ষেত্রে সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধের জন্য গৃহীত সুরক্ষামূলক ব্যবস্থা সম্পর্কে একটি সম্পূর্ণ প্রশ্নপত্রের মধ্য দিয়ে যেতে হয়েছিল। বিগত ১৪ দিন ধরে কোনও নিশ্চিত কোভিড রোগীর সঙ্গে এবং তাদের উদ্বেগ বা হতাশায় ভুগছে কিনা এমন বিষয়ে তাদের সহযোগিতা সম্পর্কেও প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল। আরও পড়ুন, বৈঠকের আগেই রাজ্যকে চিঠি, স্বাস্থ্যবিধি মেনে লোকাল ট্রেন চালাতে প্রস্তুত, জানাল পূর্ব রেল

গবেষকরা আরও উল্লেখ করেছেন, কর্মীদের দ্বারা সংঘটিত উল্লেখযোগ্য সংক্রমণের হার, গ্রাহক কর্মচারীদের এক্সপোজার ঝুঁকি এবং মহামারীকালীন সময়ে তাদের সম্পর্কিত মানসিক সঙ্কট খুঁজে বের করার এটিই প্রথম সমীক্ষা। তারা বিশ্বাস করে যে মুদি দোকান অপরিহার্য কর্মীদের স্বাস্থ্য এবং সুরক্ষা নিশ্চিত করতে গ্রাহকদের সঙ্গে যোগাযোগ হ্রাস করার জন্য প্রতিরোধ ব্যবস্থা এবং লজিস্টিক ব্যবস্থা বাস্তবায়নের বিষয়ে তাদের অধ্যয়নের উচিত একটি নীতি সমর্থন করা উচিত।