Coronavirus: টাকা, স্টিলের জিনিস, কাঁচে ২৮ দিন জীবিত থাকে করোনাভাইরাস
প্রতীকী ছবি(Photo Credits: Pixabay)

মুদ্রা বা কাঁচা নোট, কাঁচ, স্টিলে করোনাভাইরাস (COVID-19) পর্যন্ত জীবিত থাকতে পারে প্রায় ২৮ দিন। সাধারণ ভাইরাল ফ্লু-র জীবাণুর থেকেও দীর্ঘসময় এই ভাইরাস বেঁচে থাকে, অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থা CSIRO-এর গবেষকরা এমনটাই জানিয়েছেন। তাঁদের গবেষণায় উঠে এসেছে, সাধারণত ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২৮ দিন পর্যন্ত বেঁচে থাকে করোনা ভাইরাস।

প্লাস্টিক, স্টিলের বাসন, কাগজের নোট, মুদ্রা বা কয়েন, মোবাইলের স্ক্রিনে ব্যবহৃত মসৃণ কাঁচেও এর উপস্থিতি ২৮ দিন পর্যন্ত থাকতে পারে নোভেল করোনা ভাইরাস। ফলে নিয়মিত সাবান ও হ্যান্ডওয়াশে হাত ধোয়া, স্যানিটাইজার ব্যবহার করে মোবাইল ফোন, মুদ্রা ও নোট জীবাণুমুক্ত করতে পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। আরও পড়ুন, আরও একধাপ এগিয়ে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে পৌঁছল অ্যাস্ট্রাজেনেকার কোভিড প্রতিষেধক

গরমের তুলনায় শীতকালে বেশি বিপজ্জনক এই করোনাভাইরাস। কারণ বিজ্ঞানীদের দাবি, ৪০ ডিগ্রি তাপমাত্রায় এই ভাইরাসের কার্যকারিতা অনেকটাই কমে যায়। নিয়ন্ত্রিত পরিস্থিতিতে ২০, ৩০ ও ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কৃত্রিম শ্লেষ্মায় উপস্থিত শুকনো ভাইরাস পরীক্ষা করে এই ফল মিলেছে। ফলে শীতে সাবধান থাকতে হবে সকলকে।