Govt Bans 14 Fixed-dose Medicines: ১৪টি নির্দিষ্ট ডোজের ওষুধ নিষিদ্ধ করল কেন্দ্র, জেনে নিন কোনগুলি
Photo Credits: Pixabay

নয়াদিল্লি: ফের ১৪টি নির্দিষ্ট ডোজের ওষুধ (fixed-dose medicines) নিষিদ্ধ করল (banned) কেন্দ্রীয় সরকার (Central Government)। একটি বিশেষজ্ঞ কমিটির (Expert Committee) সুপারিশ মেনে (recommended) এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই ওষুধগুলির মধ্যে চিকিৎসাবিদ্যা মেনে (therapeutic justification) সঠিক পরিমাণে উপাদানের অভাব রয়েছে বলে জানিয়েছে সুপারিশ কমিটি। পাশাপাশি তারা এটাও উল্লেখ করেছে যে এই ১৪টি ওষুধ মানুষের পক্ষে ক্ষতিকারকও হতে পারে (risk to human beings)।

কেন্দ্রের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে (notification) জানানো হয়েছে, বৃহত্তর মানুষের স্বার্থে (larger public interest) এই ওষুধগুলির উৎপাদন, সরবরাহ ও বিক্রি নিষিদ্ধ করার অত্যন্ত প্রয়োজন রয়েছে। একটি বিশেষজ্ঞ কমিটি সুপারিশ করেছে যে এই নির্দিষ্ট ডোজের ওষুধগুলির মধ্যে চিকিৎসাবিদ্যাগত নায্যতা নেই এবং এর মধ্যে থাকা উপাদানগুলি কারণে মানুষের শরীরে ক্ষতি হতে পারে।

ওই ১৪টি নির্দিষ্ট ডোজের ওষুধের মধ্যে রয়েছে নিমেসুলাইড (Nimesulide), প্যারাসিটামল ডিসপারসিবেল ট্যাবলেটস (Paracetamol dispersible tablets), অ্যামোক্সিসিলিন ব্রোমহেক্সিন (Amoxicillin Bromhexine) এবং ফোলকোডাইন প্রোমেথাজিন ( Pholcodine Promethazine)। এই ওষুধগুলি মূলত, কাশি (cough), সাধারণ সংক্রমণ (common infections), জ্বর (fever) এবং শরীরের ব্যথার চিকিৎসার জন্য ব্যবহার করা হয় (body ache)। আরও পড়ুন: Landlord Invests In Tenant's Startup: অবাক কাণ্ড বেঙ্গালুরুতে! ভাড়াটের নতুন ব্যবসায় বিনিয়োগ করলেন বাডির মালিক