Apple Watch Saves Life: অ্যাপেল ওয়াচ ব্যবহার করে বয়স্ক মহিলার প্রাণ বাঁচালেন চিকিৎসক

অ্যাপেল ওয়াচ (Apple watch) ব্যবহার করে বয়স্ক মহিলার প্রাণ বাঁচালেন এক চিকিৎসক। হেয়ারফোর্ডের (Hereford) এনএইচএস-এর ডাক্তার রশিদ রিয়াজ (Rashid Riaz), ছুটি কাটাতে উড়োজাহাজে করে রায়নায়ারে করে বার্মিংহাম (Birmingham) থেকে ভেরোনা (Verona) হয়ে ভ্রমণে যাচ্ছিলেন। মধ্য আকাশে উড়োজাহাজে থাকাকালীন এক বয়স্ক মহিলার শ্বাসকষ্ট শুরু হয়। তখন সেখানে উপস্থিত ৪৩ বছর বয়সী ডাক্তার রশিদ রিয়াজ ওই মহিলার প্রাণ বাঁচানোর জন্য এগিয়ে আসেন। এরপর তিনি ফ্লাইট অ্যাটেনডেন্টের কাছ থেকে অ্যাপেল ওয়াচ নিয়ে রোগীর অক্সিজেনের মাত্রা পরিমাপ করেন।

ডাক্তার রশিদ রিয়াজ

তিনি জানতে পারেন মহিলার হার্টের সমস্যার ইতিহাস রয়েছে। ডাক্তার রিয়াজ তার সঙ্গে এবং তার স্বামীর সঙ্গে উর্দুতে কথা বলে তাদের আশ্বস্ত করেন। ডাক্তার রিয়াজ জানান, "অ্যাপেল ওয়াচ রোগীর অক্সিজেনের মাত্রা সম্পর্কে জানতে সাহায্য করেছিল।"

ডাক্তার রিয়াজ, আপাতকালীন পরিস্থিতি মোকাবিলা করার চেষ্টা করার জন্য রায়নায়ার কর্মীদের প্রশংসা করেন। পাশাপাশি সমস্ত এয়ারলাইন্সকে আপাতকালীন পরিস্থিতি মোকাবিলা করার জন্য জরুরী সরঞ্জাম উড়োজাহাজে রাখার কথা বিবেচনা করতে বলেন। বিশেষ করে মৌলিক পরিমাপক যন্ত্র, যেমন ডায়াবেটিস ও রক্তচাপ মিটার এবং একটি অক্সিজেন স্যাচুরেশন মনিটর রাখার জন্য অনুরোধ করেছেন। তিনি জানান, "এই জিনিসগুলি জরুরি পরিস্থিতিতে কারোর জীবন বাঁচাতে পারে।"