Sweet Potatoes Benefits: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খাদ্য তালিকায় রাখুন পুষ্টিগুণে ভরপুর মিষ্টি আলু
Sweet Potatoes (Photo Credit: Pixabay)

মিষ্টি আলুর রয়েছে অনেক গুণ। মিষ্টি আলুর স্বাদ এবং ক্রিমি টেক্সচারও মানুষকে আকৃষ্ট করে। মিষ্টি আলু মূলত কমলা, বাদামী এবং বেগুনি রঙের হয়ে থাকে। মিষ্টি আলুতে ক্যালোরি ও কার্বোহাইড্রেটের পরিমাণ অনেকটাই কম। এই আলুতে প্রচুর পরিমাণ ‘ভিটামিন এ’ থাকে। আসুন জেনে নেওয়া যাক মিষ্টি আলু সিদ্ধ করে নিয়মিত খেলে কি কি উপকার পাওয়া যায়।

পুষ্টিগুণ সমৃদ্ধ

মিষ্টি আলু খেলে শরীর ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম এবং ফাইবার জাতীয় প্রচুর উপাদান পাওয়া যায়। মিষ্টি আলু ইমিউনিটি বৃদ্ধি করে এবং সুস্থ ত্বক ও দৃষ্টি বজায় রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

শরীর সুস্থ রাখতে হলে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা খুবই জরুরি, তা না হলে আমরা অনেক রোগের শিকার হতে পারি। আপনি যদি নিয়মিত মিষ্টি আলু খান তবে সর্দি, কাশি, ফ্লু এবং অন্যান্য ভাইরাসজনিত রোগের ঝুঁকি কমতে পারে। পাবে

হজমশক্তি ভালো করে

মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করা সহজ করে এবং হজমশক্তি উন্নত করে। এমন অবস্থায় কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের মতো পেটের সমস্যা হয় না। আরও পড়ুন: Green Peas Benefit: সবুজ মটরে রয়েছে অসংখ্য গুণাগুণ, ওজন কমাতেও দারুণ উপকারী

হার্টের স্বাস্থ্যের জন্য ভাল

ভারতে হৃদরোগীর সংখ্যা দ্রুত বাড়ছে, এবং হার্ট অ্যাটাকের কারণে অনেক লোক প্রাণ হারায়। এমন পরিস্থিতি এড়াতে আপনাকে মিষ্টি আলুর মতো স্বাস্থ্যকর খাবার খেতে হবে, এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম যা রক্তচাপ বাড়াতে দেয় না, যার ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে।

ওজন কমাতে সাহায্য করে 

মিষ্টি আলুর স্বাদ মিষ্টি হলেও এটি একটি কম ক্যালরি এবং উচ্চ ফাইবারযুক্ত খাবার, যা আপনার পেটকে দীর্ঘ সময়ের জন্য ভরা অনুভব করে, যা আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে এবং ধীরে ধীরে ওজন কমতে শুরু করে।

উল্লেখ্য, খোসা ছাড়িয়ে মিষ্টি আলু খাবেন না। ভালো করে ধুয়ে নিয়ে খোসা-সহ সেদ্ধ করে খান।