Credits: Pixahive

প্রতি বছরের মতো এই বছরও ভারতজুড়ে ধুমধাম করে পালন করা হবে গণেশ চতুর্থী। গণেশ চতুর্থীর প্রধান খাবার মোদক। তাই এই দিনটিকে বিশেষ করে তুলতে বাড়িতে তৈরি করা যেতে পারে গণেশের প্রিয় মোদক। এই সহজ পদ্ধতিতে বাড়িতেই তৈরি করা যেতে পারে সুস্বাদু মোদক। বাড়িতে গণেশ জির প্রিয় মোদক তৈরি করার জন্য লাগে ১ কাপ চালের গুঁড়ো, ১ কাপ নারকেল কুঁচি, ১ কাপ খোয়া, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ২ টেবিল চামচ ঘি এবং স্বাদ অনুযায়ী চিনি, মোদক তৈরির ছাঁচ ও ভাজার জন্য তেল।

মোদক তৈরি করার জন্য প্রথমে চালের গুঁড়োতে সামান্য জল দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে ১৫ মিনিটের জন্য ঢেকে রেখে দিতে হবে। এই সময়ে মোদকের ভিতর ভরার জন্য স্টাফিং প্রস্তুত করে নিতে হবে। স্টাফিংয়ের জন্য প্রথমে ঘি গরম করে নিয়ে নারকেল গুঁড়ো দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। সোনালি হয়ে এলে স্বাদ অনুযায়ী চিনি, খোয়া, এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার এই স্টাফিংটি একপাশে রেখে দিতে হবে।

মাখানো চালের গুঁড়োর ছোট ছোট বল তৈরি করে প্রতিটি বল চ্যাপ্টা করে তার মাঝে নারকেলের স্টাফিংটি রাখতে হবে। এরপর এটিকে মোদকের আকার দেওয়ার জন্য প্রান্তগুলি যুক্ত করে নিলেই দ্রুত এবং সহজে তৈরি হয়ে যাবে মোদক। এরপর তেল গরম করে ধীরে ধীরে তেলের মধ্যে প্রতিটি মোদক দিতে হবে। হালকা সোনালি হয়ে এলে মোদকগুলিকে একটি থালায় বের করে ভগবান গণেশকে নিবেদন করতে হবে। আরও সুস্বাদু করতে এই মোদকের স্টাফিং-এ ব্যবহার করা যেতে পারে শুকনো ফল।