Holi 2023: হোলির সময় দুধ ও দুগ্ধজাত পণ্য পরীক্ষা করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মোবাইল ভ্যান ব্যবহারের নির্দেশ FSSAI-এর
প্রতীকী ছবি

নয়াদিল্লি: কয়েকদিন পরেই রঙের উৎসব হোলিতে (Holi 2023) মেতে উঠবে গোটা দেশ। আর ঠিক সেই সময় দুধ (Milk) ও দুগ্ধজাত পণ্য (Milk products) পরীক্ষা (test) করার জন্য রাজ্য (State) ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে (Union Territories) বিভিন্ন এলাকায় মোবাইল টেস্টিং ভ্যান (Mobile Testing Vans) মোতায়েন করে তা ব্যবহারের নির্দেশ দিল ভারতের ফুড সেফটি ও স্টান্ডার্ড অথরিটি (Food Safety And Standards Authority Of India) FSSAI।

তাদের কথায়, হোলির সময়ে দেশজুড়ে দুধ ও দুগ্ধজাত পণ্যের প্রচুর চাহিদা থাকে। তাই এই সময়ে এই ধরনের জিনিসের গুণগত মানের সঙ্গে সমঝোতা করার ও ভেজাল মেশানোর অভিযোগ আসে প্রতিবছর। এবার তাই আগেভাগেই এই ধরনের পণ্যগুলির মান পরীক্ষা করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নিজেদের নিয়ন্ত্রণাধীন এলাকায় মোবাইল টেস্টিং ভ্যান ব্যবহার করতে বলা হয়েছে।

এপ্রসঙ্গে শনিবার তাদের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে, তা হোলি উৎসবের সময় দুধ ও দুগ্ধজাত পণ্যগুলির গুণগত মান পরীক্ষার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ফুড সেফটি অন হুইলস মোবাইল ফুড টেস্টিং ভ্যান মোতায়েন করতে বলা হয়েছে।  আর সেখাকার খাদ্য সুরক্ষা দপ্তরের কমিশনারদের প্রতিদিন কম করে দুধ ও দুগ্ধজাত পণ্যের ১০টি নমুনা পরীক্ষা করতে বলা হয়েছে। এই বিষয়ে কড়া নজরদারিও চালাতে বলা হয়েছে। আরও পড়ুন: Himanta Biswa Sarma On Tripura: ত্রিপুরা কোনওদিন ভাগ হবে না, বলছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা

পাশাপাশি  FSSAI-এর পক্ষ থেকে গ্রাহকদের কাছে অনুরোধ করা হয়েছে দুধ ও দুগ্ধজাত কেনার পরে তাঁদের কাছাকাছি থাকা মোবাইল টেস্টিং ভ্যানে নিয়ে গিয়ে সেগুলি পরীক্ষা করানোর অনুরোধ করা হয়েছে।