বেশিরভাগ মানুষই দুধ খাওয়া পছন্দ করেন। প্রতিদিন সকালে ও সন্ধ্যায় এক গ্লাস দুধ পান করে মানুষ। দুধ একজন মানুষকে সুস্থ রাখতে সাহায্য করে, তাই শিশু থেকে বৃদ্ধ সকলের দুধ পান করা উচিত। কিন্তু আপনি কি জানেন দুধ দুই ধরনের হয়? এই দুই ধরনের দুধ পরিচিত এ১ এবং এ২ নামে। সম্প্রতি এই বিষয়ে একটি বড় দাবি করেছে FSSAI। চলুন প্রথমে জেনে নেওয়া যাক এ১ এবং এ২ দুধের পার্থক্য।

দুধে যে প্রোটিন পাওয়া যায় তাকে বলা হয় কেসিন। তবে কেসিন দুই ধরনের হয়, একটি এ১, যা হজম হলে পেপটাইড তৈরি করে। একে বলা হয় বিটা ক্যাসোমরফিন-৭ বা বিসিএম-৭। তথ্য অনুযায়ী, এ১ দুধ পরিপাকতন্ত্র এবং মস্তিষ্ককে প্রভাবিত করতে পারে। অন্যটি হল এ২ কেসিন, যা হজম হওয়ার সময় বিসিএম-৭ তৈরি করে না। এ১ এবং এ২ দুধের প্রোটিনের গঠন ভিন্ন, যা গরুর জাতের উপর নির্ভর করে। কিন্তু সম্প্রতি FSSAI এ১ এবং এ২ সংক্রান্ত একটি নির্দেশ জারি করেছে, চলুন জেনে নেওয়া যাক এই নির্দেশনা সম্পর্কে।

খাদ্য নিয়ন্ত্রক FSSAI সম্প্রতি ই-কমার্স কোম্পানি সহ অনেক কোম্পানিকে এ১ এবং এ২ ধরনের দুধ সহ অনেক দুধের পণ্যের প্যাকেট থেকে দাবি মুছে ফেলার নির্দেশ দিয়েছে। এছাড়াও FSSAI এই সমস্ত স্তরকে বিভ্রান্তিকর বলে অভিহিত করেছে। তথ্য অনুযায়ী, FSSAI কোম্পানিগুলোকে লেবেল অপসারণের জন্য সময় দেওয়া হয়েছে ৬ মাস। বর্তমানে এ১ এবং এ২ দুধের লেবেলিং নিয়ে কিছু নতুন নিয়ম তৈরি করেছে FSSAI। এছাড়া এ১ এবং এ২ দুধ নিয়ে চলছে অনেক গবেষণা।