Vijay Diwas 2023: আজ বিজয় দিবসের প্রাক্কালে ভারত ও বাংলাদেশের শহীদ সৈনিকদের জন্য রইল শ্রদ্ধার্ঘ, শেয়ার করুন শুভেচ্ছা বার্তা

আজ ১৬ ডিসেম্বর বিজয় দিবস (Vijay Diwas 2023)। ১৯৭১ সালে এই দিনে পরাজিত পাকিস্তান সেনাবাহিনীর প্রধান জেনারেল আমির আব্দুল্লাহ্‌ খান নিয়াজি ঢাকার রমনা রেসকোর্সে ৯৩,০০০ সেনাদলের সঙ্গে জেনারেল জগজিৎ সিং আরোরার নেতৃত্বাধীন ভারতীয় সেনাবাহিনী ও বাংলাদেশ মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। যুদ্ধের সমাপ্তির ফলশ্রুতিতে পাকিস্তান সেনাবাহিনীর একতরফা ও নিঃশর্ত আত্মসমর্পণ করে এবং পরবর্তীকালে পূর্ব পাকিস্তান, পাকিস্তান রাষ্ট্র থেকে বিচ্ছিন্ন হওয়ার মাধ্যমে বাংলাদেশ গঠিত হয়।ভারতে প্রতি বছর ১৬ ডিসেম্বর তারিখটি এরপর থেকে "বিজয় দিবস" হিসেবে পালিত হয়ে আসছে। এই দিন রাজধানী দিল্লিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী ও সেনাবাহিনীর তিন শাখার প্রধানেরা ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতিতে মাল্যদান করেন। তবে অমর জওয়ান জ্যোতি এখন আর্মি মেমোরিয়ালে রাখাআছে। তাই সেই অনুষ্ঠানটি ওখানেই হবে।  এছাড়াও ২৬ জুলাই তারিখটি যে কার্গিল বিজয় দিবস হিসাবে পালিত হয়, সেটিকেও সাধারণভাবে বিজয় দিবস বলা হয়ে থাকে। ১৯৯৯ সালে এই দিনটিতে ভারতের সামরিক বাহিনী কার্গিল যুদ্ধে পাকিস্তানি ফৌজকে পরাস্ত করেছিল।

বিজয় দিবস উপলক্ষে লেটেস্টলি বাংলা নিয়ে এসেছে শুভেচ্ছাপত্রগুলি। আত্মীয়-স্বজন, পরিবারের মধ্যে শেয়ার করুন এই শুভেচ্ছাপত্রগুলি।