Swami Vivekananda Jayanti 2020 Quotes: আজ স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী উপলক্ষে সঠিক পথ প্রদর্শনের জন্য আপনার বন্ধু-পরিজনদের মধ্যে শেয়ার করুন এই বাংলা Wishes, Facebook Greetings, WhatsApp Status, এবং SMS গুলি
ফাইল ফটো

Swami Vivekananda Bengali Quotes: আজ স্বামী বিবেকানন্দের ১৫৭-তম জন্মবার্ষিকী (Swami Vivekananda Jayanti 2020)। ১৯৮৪ সালে ভারত সরকার এই দিনটিকে ‘জাতীয় যুব দিবস’ বলে ঘোষণা করেন। সারা দেশে ‘জাতীয় যুব দিবস’ পালিত হয় তাঁর স্মরণে। যুবশক্তির অন্যতম আদর্শ তিনি। বাঙালি জাতি, হিন্দু ধর্মকে তিনিই প্রথম বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোয় তাঁর সেই বিখ্যাত বক্তৃতার কথা তো সকলেই জানেন। তিনি বুঝিয়েছিলেন, ঈশ্বর রয়েছেন মানুষের মধ্যেই। আর এই তত্ত্বটিকে ‘শিবজ্ঞানে জীবসেবা’ বলেই ব্যাখ্যা করেছিলেন তিনি।

বিবেকানন্দের মতানুসারে, রামকৃষ্ণ দেবের কাছ থেকে পাওয়া তার একটি গুরুত্বপূর্ণ শিক্ষা হচ্ছে "জীব হচ্ছে শিব"। এটি তার মন্ত্রে পরিণত হয়, এবং দরিদ্র নারায়ণ সেবা-র ধারণা উদ্ভাবন করেন - (দরিদ্র) মানুষের মধ্যে এবং মধ্য দিয়ে ঈশ্বরের সেবা। "যদি সত্যিই সকল ইন্দ্রিয়গোচর বস্ত্তু বা বিষয়ের নিমিত্তে ব্রহ্মের একতা থাকে, তাহলে কিসের ভিত্তিতে আমরা অন্যদের থেকে আমাদের ভালো বা মন্দ বিবেচনা করব?" - এ প্রশ্ন তিনি নিজেকে করতেন। শেষ পর্যন্ত তিনি সিদ্ধান্তে পৌঁছান যে এ পার্থক্য বা স্বাতন্ত্র্যসমূহ একতা/সমগ্রতার মধ্যস্থিত আলোর শূন্যতায় মিলিয়ে যায় যখন ভক্ত মোক্ষে পৌঁছান। তখন এ একতা/সমগ্রতা সম্পর্কে অসচেতন 'ব্যক্তিদের' জন্য সমবেদনা এবং তাদের সাহায্য করার দৃঢসংকল্প জাগ্রত হয়।

এই বিশেষ দিনটিকে উপলক্ষ করে 'লেটেস্টলি বাংলা '(LatestLY Bangla) নিয়ে এসেছে তাঁর দেখানো পথের কিছু বাণী (Quotes) এবং শিক্ষা। আপনার কাছের মানুষদের পাঠিয়ে দিন এই সমস্ত শুভেচ্ছা বার্তাগুলি। আর তাঁদের সঠিক পথে চলার বার্তা পৌঁছে দিন।

Whatsapp Messages: মানুষের সেবাই হলো ভগবানের সেবা

Whatsapp Messages: মনের শক্তি সূর্যের কিরণের মত, যখন এটি এক জায়গায় কেন্দ্রীভূত হয় তখনই এটি চকচক করে ওঠে

Whatsapp Messages: গীতা পড়ার পরিবর্তে আপনি ফুটবলের মাধ্যমে স্বর্গের আরো কাছাকাছি চলে যেতে পারবেন

Whatsapp Messages: একটি রাষ্ট্রের অগ্রগতি জানার সবচেয়ে ভাল উপায় হল সেই রাষ্ট্রে নারীর অবস্থান