Ramadan 2021 Date in Saudi Arabia: রমজানের চাঁদ দেখা যাবে কবে? জানুন বিস্তারিত
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

রিয়াধ, ৮ এপ্রিল: ইসলামী বর্ষপঞ্জিকা অনুসারে নবম মাসে পালিত হয় রমজান (Ramadan )। এই মাসে বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায় রোজা পালন করে। রীতি অনুসারে রমজান মাসে সকল মুসলমানরাই রোজা পালন করে থাকে এবং ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত খাবার খাওয়া ও জল পান থেকে বিরত থাকতে হয়। ভোরের খাবারটিকে সেহরি (Sehri) বলা হয়। মুসলিমরা যখন সূর্যাস্তের পরে রোজা ভাঙেন ও খাবার খান, তখন তাকে ইফতার (Iftar) বলা হয়। রমজানের জন্য সৌদি আরব সহ অন্যান্য দেশগুলিতে মুসলিম সম্প্রদায় অপেক্ষা করে থাকে।

সৌদি আরবে চাঁদ দেখা যাওয়ার পরই মিশর, কুয়েত, ওমান, কাতার এবং আরবে রিয়াধের ঘোষণাকে অনুসরণ করা হয়। আরও পড়ুন, বলিউড পরিচালকের স্ত্রী, কন্যার রহস্যমৃত্যু ঘিরে চাঞ্চল্য

সৌদি আরবে রমজান ২০২১ পালিত হওয়ার সূচি-

চাঁদ দেখার ওপরে নির্ভর করে ২৯ অথবা ৩০ দিনে পালিত হয় রমজান। ২৯ দিন পর নতুন মাসকে স্বাগত জানানো হয়। ২৯ দিন পরে যদি চাঁদের দেখা না পাওয়া যায় তবে তা একমাস পূর্ণ হয়েছে বলে ধরা হয় এবং পরদিন থেকে নতুন মাস শুরু হয়। এই একমাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস বা রোজা রাখেন ধর্মপ্রাণ মুসলিমরা। ইসলাম অনুযায়ী, হজরত মহম্মদ যখন কুরান সৃ্ষ্টি করেন তখন থেকেই রমজান মাস পালন হয়। সেহরি এবং ইফতারের সময় সূর্যোদয় এবং সূর্যাস্তের উপর নির্ভরশীল, সেগুলি প্রতিদিন স্থানের ভিত্তিতে পরিবর্তিত হয়।

সৌদি আরব ১৫ এপ্রিলকে শাবান মাস হিসেবে ঘোষণা করেছে। যদি ১২ এপ্রিল চাঁদ দেখা যায় তবে ২৯ দিনে শেষ হবে ঈদ। ১২ তারিখ চাঁদ দেখা না গেলে ১৩ এপ্রিল পালিত হবে ঈদ। তবে তা ৩০ দিনে পূর্ণ হবে। ১৪ এপ্রিল থেকে শুরু হবে রমজান। করোনা বিধি মেনে ঈদ পালন করার নির্দেশিকা দেওয়া হয়েছে।