Raksha Bandhan 2021: জেনে নিন এই বছর রাখি পূর্ণিমার দিনক্ষণ ও শুভ সময়

দেখতে দেখে চলে এল রাখি বন্ধন উৎসব (Raksha Bandhan 2021)। হিন্দু পঞ্জিকা মতে শ্রাবণ মাসের শুক্ল পক্ষের পূর্ণিমা তিথিতে রাখি বন্ধন উৎসব পালিত হয়। চলতি বছর রবিবার, ২২ অগাস্ট রাখি পূর্ণিমা। পাশাপাশি হিন্দু পঞ্জিকা অনুযায়ী ২১ অগাস্ট ৩টে ৪৫ মিনিট থেকে শ্রাবণ মাসের পূর্ণিমা শুরু হবে। পরের দিন বিকেল ৫টা ৫৬ মিনিট পর্যন্ত পূর্ণিমা থাকবে। এই দিনে ভাই বা দাদাদের হাতে বোনেরা রাখি বাঁধেন। বোন বা দিদিকে সারা জীবন আগলে রাখার প্রতিশ্রুতি দেন ভাইয়েরা। এই উৎসব ভাই-বোনের সম্পর্ককে আরও শক্তিশালী করতে সাহায্য করে।

রাখি বন্ধনের সঠিক সময়: পঞ্জিকা অনুযায়ী এই বছর শ্রাবণ পূর্ণিমা (Sawan Purnima) দু'দিন। পূর্ণিমা শুরু হচ্ছে ২১ অগাস্ট সন্ধ্যাকালে। চতুর্দশী তিথি শেষ হয়ে পূর্ণিমা পড়ছে ২১ অগাস্ট সন্ধে ৭টা ১ মিনিটে। ২২ অগাস্ট রাখি পূর্ণিমার দিন সকাল ৬টা ১৫ মিনিট থেকে ১০টা ৩৪ মিনিট পর্যন্ত রাখি পরানোর উপযুক্ত সময়। যদিও ধনিষ্ঠা নক্ষত্রে সংযোগ সন্ধ্যা প্রায় ৭টা ৪০ মিনিট পর্যন্ত থাকবে। এই সময়ে রাখি পরানো খুবই শুভ বলে মনে করা হয়।

আরও পড়ুন: Raksha Bandhan 2021 Gift Ideas: রাখিতে সাধ্যের মধ্যে উপহার দেওয়ার সেরা কিছু জিনিস

রাখি পরানোর শুভ সময়: ২২ অগাস্ট ২০২১, রবিবার সকাল ৫টা ৫০ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ০৩ মিনিট পর্যন্ত। এছাড়াও দুপুরে ১টা ৪৪ মিনিট থেকে বিকেল ৪টে ২৩ মিনিট পর্যন্ত থাকবে শুভ সময়।

রাখির থালায় কী কী রাখবেন: লাল সুতো, সিঁদুর, প্রদীপ, মিষ্টি, রাশি অনুযায়ী সেই রঙের রাখি