Raksha Bandhan 2021 Gift Ideas: রাখিতে সাধ্যের মধ্যে উপহার দেওয়ার সেরা কিছু জিনিস
(File Photo)

দেখতে দেখে চলে এল রাখি বন্ধন উৎসব (Raksha Bandhan 2021)। হিন্দু পঞ্জিকা মতে শ্রাবণ মাসের শুক্ল পক্ষের পূর্ণিমা তিথিতে রাখী বন্ধন উৎসব পালিত হয়। চলতি বছর রবিবার, ২২ অগস্ট রাখী। পাশাপাশি হিন্দু পঞ্জিকা অনুযায়ী ২১ অগস্ট সন্ধে ৩টে ৪৫ মিনিট থেকে শ্রাবণ মাসের পূর্ণিমা শুরু হবে। এর পর দিন ৫টা ৫৬ মিনিট পর্যন্ত পূর্ণিমা থাকবে।  রক্ষার বন্ধন উৎসব তাদের মধ্যে বিশেষ বন্ধন উদযাপন করে ভাই, বোন। এমন একটা খুশরি দিন ভাই-বোন, দিদি-দাদা-রা যে যেখানেই থাকুক এক জায়গায় মিলিত হয়ে পালন করার চেষ্টা করে। আর রাখি বাঁধা হয়ে গেলেই আসে উপহার দেওয়া-নেওয়ার পালা। আসুন দেখে নেওয়া যাক রাখিতে উপহার দেওয়ার কিছু সেরা জিনিস-- আরও পড়ুন: সিস্টার্স ডে'তে বোনকে স্নেহ, ভালোবাসা জানিয়ে পাঠিয়ে দিন এই শুভেচ্ছাপত্রগুলি

১) পরিবেশ বান্ধব গ্রিন রাখি

পরিবেশ দূষণ, গ্লোবাল ওয়ার্মিং নিয়ে সচেতনতাটা শুরু হওয়া দরকার নিজের পরিবার থেকে। তাই রাখিতে ভাই-দাদার হাতে পরিবেশ বান্ধব রাখি তুলে দিয়ে বার্তা যাক সমাজ সচেতনার। প্লাস্টিকের রাখি কিন্তু পরিবেশ দূষণে ভূমিকা নেয়।

২) নাম-ছবি বা উক্তি দিয়ে সাজানো কফি মগ বা কাপ

কাস্টমাইজড কফি কাপ বা মগে ভাই-দাদা-দিদি- বা বোন যেই হোক তার বিভিন্ন বয়সের ছবির কোলাজ, বা কোনও বিশেষ দিনের উল্লেখ, কিংবা কোনও বিশেষ উক্তি দিয়ে সাজিয়ে উপহার দিলে তা দীর্ঘদিন থেকে যায়। যতই হোক স্মৃতি হল সেরা উপহার।

৩) পারফিউম, আফটার শেভ লোশন, বিউটি কেয়ার প্রোডাক্ট

যে ভাল সম্পর্কের সঙ্গে পারফিউমের একটা মিল থাকে। পারফিউমের সুন্দর গন্ধটা যেমন ব্যবহার করার অনেকক্ষণ পরেও থেকে যায়, তেমন পারফিউম উপহার হিসেবে দিলে সেটা দীর্ঘদিন থেকে যায়। ভাই বা দাদাকে উপহা দিলে তাকে সানস্ক্রিন বা ফেসওয়াশ দেওয়া যেতে পারে। যতই হোক দাদা ভাইরা কবেই বা আর নিজেদের ত্বকের খেয়াল করেছে, বোন-দিদি হিসেবে সেটা খেয়াল করে এই ধরনের উপহার দিলে উপকারই হয়। আর বোন বা দিদিকে উপহার হিসেবে বিউটি প্রোডাক্ট হাতে তুলে দিলে তো কথাই নেই।

৪) বই, কিন্ডলে ই বুক রিডার

বই সব সময়ই যে কোনও অনুষ্ঠানে সেরা উপহার। বই হল এমন একটা জিনিস যা মানুষের সবচেয়ে বড় বন্ধু। যে মানুষটা পড়তে ভালবাসেন না বলে, তার সামনে বই থাকলে সে পাতা উল্টোতে উল্টোতে বইপ্রেমী হয়ে উঠেছে এমনটা বারবার দেখা গিয়েছে।

৫) স্মার্ট ওয়াচ, ফিটনেস ব্যান্ড

আজকালকার দুনিয়ায় স্মার্ট ফোনের মত অনেক কিছুই স্মার্ট হয়েছে। পাল্লা দিয়ে স্মার্ট উপহার দেওয়ারও চেষ্টা চলছে। স্মার্ট ওয়াচ হল তেমনই এক স্মার্ট উপহার। স্মার্ট ওয়াচে শুধু তো আর ঘড়ি দেখা নয়, ফোন ধরা থেকে শুরু করে কত কিছুই হয়। স্মার্ট ওয়াচের পাশাপাশি ফিটনেস ব্যান্ড, স্মার্ট ব্যাগও গিফট করতে পারেন। ভাই-দাদা বা বোন যদি ওয়ার্ক ফ্রম হোম করে তাহলে খোঁজ রেখে ল্যাপটপে ওয়ারলেস মাউসও দিতে পারেন।

৬) গিফট ভাউচার

এখন অনেকেই অনলাইনেই শপিং করেন। করোনা কালে অনলাইন শপিং নিরাপদ মাধ্যম। এমন যুগে গিফট ভাউচার কিন্তু বেশ কাজে দেয়। এই উপহার যেমন কাজের, তেমন আধুনিক ও যুগোপযুগি বটে। অ্য়ামাজন, ফ্লিপকার্ট সহ বিভিন্ন অনলাইন শপিং সাইটে কম খরচে আকর্ষণীয় গিফট ভাউচার পেয়ে যেতে পারেন।