Eid Mubarak 2020: বকরি ইদ ২০২০-র শুভেচ্ছাবার্তা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: PTI, ANI)

নতুন দিল্লি, ১ অগস্ট: আজ বকরি ইদ অর্থাৎ ইদ আল-আদাহ (Eid al-Adha 2020)। সকাল সকাল শুভেচ্ছাবার্তা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। মুসলিম ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ হজযাত্রা এটি। এই উৎসব আত্মত্যাগের-কোরবানির উৎসব। বকরি ইদ দিয়েই শেষ হয় মুসলমানদের পবিত্রতম অনুষ্ঠানগুলি। দিল্লির জামা মসজিদের শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারি বকরি ইদের দিন ঘোষণা করেন। ভারতে ১ অগস্ট পালন করা হচ্ছে কোরবানির ইদ।

এই দিনটি উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) টুইট করে লেখেন,"ইদ মোবারক! সকলকে ইদ আল-আধা-র শুভেচ্ছা। এই দিনটি আমাদেরকে ন্যায়বিচার, একতা এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের জন্য অনুপ্রেরণা জাগিয়ে তুলুক। ভ্রাতৃত্ব ও মমত্ববোধকে আরও বাড়িয়ে তুলুক।" আরও পড়ুন, রাত পোহালেই ত্যাগের উৎসব বকরি ঈদ, সোশ্যাল মিডিয়া ভরেছে শুভেচ্ছা বার্তায়

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) টুইট করে লেখেন,"ঈদ মোবারক! ইদু’ল জুহা ত্যাগ ও স্নেহের চেতনার প্রতীক যা আমাদের এবং সকলের মঙ্গল কামনায় অনুপ্রাণিত করে। আসুন আমরা সকলের সঙ্গে আমাদের সুখ ভাগ করে নিই এবং COVID-19 প্রসারণ ধারণ করার জন্য সামাজিক দূরত্বের নিয়মাবলী এবং নির্দেশনাগুলি অনুসরণ করি।"

রমজান মাস শেষ হওয়ার কমবেশি ৭০ দিন পরে ইসলামিক ক্যালেন্ডার জিরহজ মাসের ১০ তারিখে কোরবানির ইদ পালন করা হয়। হিজরি ক্যালেন্ডারের দ্বাদশ ও শেষ মাস ধুল হিজার দশম দিনে পালিত হয় এই ইদ-আল-আধা (Eid al-Adha 2020)। এদিনে নামাজ শেষে মূলত আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে পশু কোরবানি বা বলি দেন মুসলিমরা।