Christmas 2019: বড়দিনের উৎসবে মাতোয়ারা গোয়া,মধ্যরাতের প্রার্থনায়  গির্জায় ভিড় বিদেশি পর্যটকদের
বড়দিনের উদযাপনে গোয়া (Photo Credits: ANI | Twitter)

পানাজি, ২৫ ডিসেম্বর: ২৪ ডিসেম্বর রাত বারোটায় ক্যারলে মুখর হয়ে উঠল দেশের সমস্ত গির্জার অন্দরমহল। বাদ গেল না উপকূলবর্তী রাজ্য গোয়া (Goa)। পানাজিতে প্রায় সমস্ত চার্চের সামনে মধ্যারাতেই ভিড় ছিল চোখে পড়ার মতো। সাধারণ বাসিন্দা থেকে শুরু করে পর্যটকরাও ভিড় জমিয়েছিলেন। বিদেশি পর্যটকদের সমাগমও হয়েছিল। প্রচুর উদ্দীপনার সঙ্গে ক্রিসমাস ইভ (Christmas 2019) উদযাপনের পর প্রায় সমস্বরে বড়দিনকে স্বাগত জানাল উপস্থিত জনতার ভিড়। গির্জার ঘড়িতে বারোটার ঘণ্টা বাজতেই শুরু হল ক্যারল। এই উৎসবের উদযাপনকে অভিনবত্বের মোড়ক দিতে সান্তাক্লজের পোষাকে সাজলেন গোটার ট্রাফিক কনস্টেবল থেকে সার্জেন্টরা। গাড়ি চালকদের হাতে চকলেট, মিষ্টি গুঁজে দেওয়ার পাশাপাশি হাসিমুখে তাঁদের পথ নিরাপত্তার পাঠও দিলেন।

ট্রাফিক নিয়মবিধি ভেঙে গাড়ি চালক ও আরোহীরা যে নিজেদের বিপদই ডাকছেন তা মনে করিয়ে দিতে ভুললেন না সার্জেন্টরা। ক্রিসমাস ইভ উপলক্ষে মঙ্গলবার দিনভর চলল এই সচেতনতামূলক প্রচার। ক্রিসমাসের উদযাপনকে নিজেদের মতো করে কাজের মধ্যে দিয়ে সামাজিক বার্তা ছড়িয়ে পালন করলেন শহরের ট্রাফিক পুলিশ ও সার্জেন্টরা। এভাবেই নিজেদের লক্ষ্যবস্তুকে সংবাদ সংস্থা এএনআই-এর সাক্ষাৎকারে প্রকাশ্যে আনলেন পানাজির ট্রাফিক পুলিশ ইন্সপেক্টর ব্রান্ডন ডিসুজা (Brandon D'Souza)। দেশের প্রতিটি গির্জাতেই মধ্যরাতে বড়দিনকে বরণ করে নিতে ভিড় জমিয়েছিল উৎসাহী জনতা। এই তালিকায় বেঙ্গালুরুর সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স থেকে শুরু করে গোয়ার আওয়ার লেটি অফ দ্য ইম্যাকুলেট কন্সেপশন চার্চ, দিল্লির গোল ডাক খানা এলাকার স্যাক্রেড হার্ট ক্যাথিড্রাল, তিরুবনন্তপুরমের সেন্ট জোসেফ ক্যাথিড্রাল, মুম্বইয়ের সেন্ট মিখায়েল চার্চ, কলকাতার সেন্ট পলস ক্যাথিড্রাল-সহ সব গির্জাই ছিল উৎসব মুখর। আরও পড়ুন-Christmas 2019 Google Doodle Is Here:বড়দিনের ছুটির শুভেচ্ছায় ইউজারদের জন্য নান্দনিক উদযাপনে ডুডল আনল গুগল

মধ্যরাতে জনগণ গির্জায় জড়ো হয়ে উদযাপন করলেন ক্রিসমাসটাইড। যা বড়দিনের আগেই উদযাপিত হওয়ার নিয়ম। ঐতিহ্যগতভাবে মধ্যরাতে যখন ইভ ছেড়ে ক্রিসমাসের উদযাপনে মিশে যাচ্ছে সময় সেই সন্ধিক্ষণকেই এক্ষেত্রে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এই রাতে পছন্দের পোশাকে প্রত্যেকে গোয়ার গির্জায় উপস্থিত হন। তারপর সমবেত কণ্ঠে ক্যারল গেয়ে বাইবেল থেকে যীশু জন্মের সময়কালটি পাঠ করতে থাকেন।