Navratri 2022: নবরাত্রির সপ্তম দিনে দুর্গা নিলেন কালরাত্রির রূপ , জেনে নিন কালরাত্রির পৌরাণিক কাহিনী

আজ মহাসপ্তমী, নবরাত্রি উদযাপনের সপ্তম দিন। এই দিনে মা দুর্গার সপ্তম রূপ মা কালরাত্রির পূজা করা হয়। সর্বদা শুভ ফল প্রদানের কারণে তাকে শুভঙ্করীও বলা হয়। কথিত আছে, শুম্ভ, নিশুম্ভ ও রক্তবীজ বধের জন্য দেবী দুর্গাকে কালরাত্রির রূপ ধারণ করতে হয়েছিল।মা কালরাত্রি দুষ্টদের ধ্বংস করার জন্য পরিচিত, তাই তার নাম কালরাত্রি।

কালরাত্রি ভীষণদর্শনা দেবী। তাঁর গায়ের রং ঘন অন্ধকারের মতো কালো । তিনি এলোকেশিণী । তার গলায় দোলে বজ্রের মালা । তিনি ত্রিনয়নী এবং তার চোখদু'টি ব্রহ্মাণ্ডের মতো গোলাকার । তাঁর নিঃশ্বাস-প্রশ্বাসের সঙ্গে ভয়ংকর অগ্নিশিখা নির্গত হয় । কালরাত্রির বাহন গর্দভ বা গাধা । তিনি চতুর্ভূজা ৷ তার চার হাতে বর ও অভয়মুদ্রা এবং খড়্গ ও লোহার কাঁটা রয়েছে ।কথিত আছে যে নবরাত্রির সপ্তম দিনে নিয়ম অনুসারে মা কালরাত্রির আরাধনা করেন, তার সমস্ত কষ্ট দূর হয়। মা কালরাত্রির আরাধনা করলে ভয় ও রোগ নাশ হয়। এর সাথে ভূত, অকাল মৃত্যু, রোগ, শোক প্রভৃতি সকল প্রকার কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়।

ভগবত্‍ পুরাণ অনুসারে দেবী কালরাত্রি চণ্ড ও মুণ্ডর চুলের মুঠি ধরে তা ধড় থেকে আলাদা করে দেন । চণ্ড ও মুণ্ডের হত্যা করার জন্য দেবী কালরাত্রি চামুণ্ডা নামেও পরিচিত । কালরাত্রির পুজোয় অবশ্যই ভোগ হিসেবে ক্ষীর ও খিচুড়ি নিবেদন করতেই হয় । এই দেবীর প্রিয় ফুল হল রক্তজবা । ১০৮ টি জবা ফুল দিয়ে গাঁথা মালা দেবীর চরণে অর্পণ করতে হয় ।