Nababarsha 2024: কবে থেকে শুরু হিন্দু নববর্ষ? জেনে নিন এই দিনের গুরুত্ব...

অপেক্ষা শেষ, হিন্দু ক্যালেন্ডারের একটা বছর শেষ হয়ে শুরু হয়েছে হিন্দু নববর্ষ। চৈত্র মাসের কৃষ্ণপক্ষের প্রতিপদ তিথি থেকে সূচনা হয় হিন্দু নববর্ষের। সাধারণত মার্চের শেষে বা এপ্রিলের প্রথমে শুরু হয় চৈত্র মাস। ২০২৪ সালের ২৬ মার্চ থেকে শুরু হয়েছে চৈত্র মাস। মান্যতা রয়েছে চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে এই সৃষ্টির সূচনা করেন ব্রহ্মাজী, তাই চৈত্র মাস দিয়েই শুরু হয় হিন্দু নববর্ষ।

হিন্দু ক্যালেন্ডারেও রয়েছে ১২টি মাস, যার মধ্যে প্রথম মাস হল চৈত্র। এরপর বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্রপদ, আশ্বিন, কার্তিক, মার্গশীর্ষ, পৌষ, মাঘ এবং শেষ মাস হল ফাল্গুন। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী যেমন জানুয়ারির ১ তারিখ থেকে শুরু হয় নতুন বছর, তেমনই চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শুরু হয় হিন্দু নববর্ষ। ইংরেজি ক্যালেন্ডারের ২০২৪ সাল হল হিন্দু ক্যালেন্ডারের নতুন বছর ২০৮১ বর্ষ।

ভারতীয় উপমহাদেশে হিন্দু এবং শিখরা যেই ক্যালেন্ডার পদ্ধতি অনুসরণ করে তাকে বলা হয় বিক্রম সংবত। এখানে 'সংবত' শব্দের অর্থ হল বছর। ৫৭ খ্রিস্টপূর্বাব্দে এই পদ্ধতি প্রথম অনুশীলন শুরু করেছিলেন সম্রাট বিক্রমাদিত্য। বিশেষজ্ঞদের মতে, বিক্রম সংবত ২০৮১ সালের অধিপতি মঙ্গল ও শনি, তাই এই বছরে থাকবে অশান্তির ছায়া। ভারতে অভ্যন্তরীণ দ্বন্দ্ব হলেও দেশের অর্থনৈতিক উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে।