Maha Shivaratri 2020: শিবরাত্রিতে যে শক্তিশালী মন্ত্র জপ করলেই টাকা আসবে হু-হু করে...
শিবরাত্রি (Photo Credits: wikimedia commons)

হাতে গোনা কয়েক দিন পরেই শিবরাত্রি (Maha Shivaratri 2020)৷ গোটা দেশ রাত জেগে পালন করবে শিবের ব্রত৷ আগামী ২১ ফেব্রুয়ারি যে তিথিটি তা হল মহাশিবরাত্রি৷ সবচেয়ে পবিত্র৷ এই দিনটিতে নিষ্ঠাভরে ভগবান শিবের (Lord Shiva) ব্রত পালন করলে শিব সন্তুষ্ট হন। ভক্তের মনের বাসনা পূর্ণ করেন৷ তাই লক্ষ লক্ষ মানুষ এই দিনটি ভক্তি ভরে পালন করে থাকেন। এই বছরের মতই সেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

শিবপুরাণ মতে, মহাশিবরাত্রি ব্রতপালন বিধি অনুসারে ত্রয়োদশীতে এক বেলা নিরামিষ আহার (Veg Food) খেয়ে থাকতে হয়। উদরে যেন আহারের কণামাত্রও না থাকে৷ ৪ প্রহরে ৪ বার শিবপুজো করতে হয়৷ এই পুজোয় অবশ্যই প্রয়োজন গঙ্গামাটি, শুদ্ধমাটি, বিল্বপত্র, গঙ্গাজল, ফুল, দুগ্ধ, দধি, ঘৃত, মধু, কলা, ডাব, নারকেল ইত্যাদি৷ মহাশিবরাত্রিতে খুব সকালে তিল ভেজা জলে স্নান (Bath) করলে ভালো৷ তাতে শরীর শুদ্ধ হবে৷ তারপর সঙ্কল্প করতে হবে৷ নিউজ ১৮ বাংলার খবর অনুযায়ী, ওম নমঃ শিবায়ঃ- এই বীজমন্ত্রে প্রণাম জানান শিবকে৷ তাতেই হু হু করে আপনার কাছে জলের মত টাকা আসবে। আরও পড়ুন: One Year Of Pulwama Attack: পুলওয়ামা হামলার এক বছর পেরিয়ে ৪০ শহীদকে চিঠি লিখলেন NSG-এর প্রাক্তন ডেপুটি কম্যান্ডান্ট তথা RAW কর্তা দীপাঞ্জন চক্রবর্তী, পাতার জোগান দিল লেটেস্টলি বাংলা

হিন্দু মহাপুরাণ তথা শিবমহাপুরাণ অনুসারে এই রাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহাতান্ডব নৃত্য করেছিলেন। আবার এইরাত্রেই শিব ও পার্বতীর (Parvati) বিবাহ হয়েছিল। এর নিগুঢ় অর্থ হল শিব ও শক্তি তথা পুরুষ ও আদিশক্তি বা পরাপ্রকৃতির মিলন। এই মহাশিবরাত্রিতে শিব তার প্রতীক লিঙ্গ তথা শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়ে জীবের পাপনাশ ও মুক্তির পথ দিয়েছিলেন।