Kalipuja 2020: অন্যবারের মত বড় করে কালীপুজোর আয়োজন না করার কথাই ভাবছেন শহরের পুজো উদ্যোক্তা, কমিটিগুলি
কালীপুজো। (Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ৫ নভেম্বর: আর দিনকয়েক পর কালীপুজো (Kali Puja 2020) এবং দীপাবলি উৎসব। করোনা সঙ্কটকালে নমঃ নমঃ করে হয়েছে দুর্গাপুজো। মণ্ডপের ১০ মিটারের মধ্যে ঢুকতে দেওয়া হয়নি দর্শনার্থীদের। হাইকোর্টের তরফে ছিল একাধিক নির্দেশিকা। রাজ্য সরকার আগেই জানিয়েছিল মণ্ডপে প্রবেশের বিধিনিষেধ, তারওপর আরও কড়া হয় হাইকোর্ট। সেকথা মাথায় রেখেই কালীপুজো উদ্যোক্তারাও কালীপুজোয় একই বিধি মেনে চলার সিদ্ধান্ত নিচ্ছে। যদিও এখনও পর্যন্ত কোনও সরকারি নির্দেশিকা এসে পৌঁছয়নি।

বালিগঞ্জ সার্বজনীন শ্রী শ্রী শ্যামা পুজো পরিষদের সেক্রেটারি ইন্দ্রনীল সরকার জানান, "দুর্গাপুজো নিয়ে হাইকোর্টের যে শুনানি ছিল তা সব বড় পুজোর ক্ষেত্রেই যে মানতে হবে তা বোঝাই গেছে। আমরা বছর কম বাজেটে, সাবধানতা বজায় রেখে কালীপুজোর আয়োজন করব। রাজ্য সরকার আগেই অনুরোধ করেছে এবছর যেন বাজি ফাটানো না হয়। বায়ুদূষণ করোনা রোগীদের পক্ষে ক্ষতিকারক হতে পারে।" আরও পড়ুন, করোনা রোগীদের জন্য ক্ষতিকারক হতে পারে বায়ুদূষণ, রাজ্যবাসীর কাছে কালীপুজোয় বাজি না ফাটানোর আর্জি রাজ্য সরকারের

অন্যদিকে উত্তর কলকাতার বিখ্যাত ফাটাকেষ্টর কালীপুজোর উদ্যোক্তা জানান, প্যান্ডেল, মণ্ডপ দুটিই এবছর ছোট করা হবে। অনিবার ৬০,০০০ দর্শনার্থীরা পুজো দেখতে আসেন, এবার তা হচ্ছে না। মতের ওপর বেশিরভাগ পুজো উদ্যোক্তারাই এবছরের পুজো মতের ওপর ছোট করে করার কোথায় ভাবছে।