International Mother Language Day 2021: আজ ২১-এর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, রইল সালাম, বরকতদের রক্ত বৃষ্টির ইতিহাস
বাংলাদেশের শহীদ মিনার (Picture Source: Twitter)

আজ ফেব্রুয়ারির একুশ (21st February) তারিখ। আজকের দিনে সালাম, বরকত, রফিক, শফিউর, জব্বারের রক্তের বৃষ্টিতে ভিজেছিল পূর্ব বাংলা (Bangladesh)। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি শুধুমাত্র উর্দুকে জাতীয় ভাষা হিসেবে ঘোষণার প্রতিবাদে বাঙালী ছাত্ররা সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে। সকাল নয়টায় ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে জড়ো হতে শুরু করে আন্দোলনরত ছাত্ররা। সশস্ত্র পুলিশ বেষ্টিত ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সোয়া এগারোটার দিকে ছাত্ররা বিশ্ববিদ্যালয় গেটে জড়ো হয়ে প্রতিবন্ধকতা ভাঙার চেষ্টা করে।

ছাত্রদের একটি দল ঢাকা মেডিকেল কলেজের দিকে দৌড় দেয় এবং বাকিরা পুলিশ পরিবেষ্টিত ক্যাম্পাসে মিছিল করে। উপাচার্য পুলিশকে গুলি চালানো বন্ধ করতে এবং ছাত্রদেরকে এলাকা ছেড়ে চলে যাওয়ার আদেশ দেন। ছাত্রদের চলে যাবার সময় পুলিশ ১৪৪ ধারা লঙ্ঘনের জন্য কিছু ছাত্রকে গ্রেফতার করে। গ্রেফতারের সংবাদ পেয়ে বিক্ষুব্ধ ছাত্ররা পূর্ব বাংলা গণপরিষদ অবরোধ করে সেখানে তাদের প্রস্তাব উপস্থাপনের দাবি জানায়। ছাত্রদের একটি দল বিল্ডিঙের মধ্যে দ্রুত ঢোকার চেষ্টাকালে পুলিশ গুলি চালায় এবং তাতে সালাম, রফিক, বরকত, জব্বার, শফিউর সহ অনেক ছাত্র নিহত হয়। আরও পড়ুন, মাঝ আকাশে বিমানের ইঞ্জিন, জরুরি অবতরণ মার্কিন বিমানের; দেখুন ভিডিও

এই আন্দোলনের স্মৃতিরক্ষায় গণহত্যার স্থানে একটি আনুষ্ঠানিক এবং প্রতীক ভাস্কর্য শহীদ মিনার স্থাপন করা হয়। দিনটি বাংলাদেশে এবং পরে পশ্চিমবঙ্গে শহীদ দিবস হিসাবে পালিত হয়। এই দিনটি বাংলাদেশে সরকারী ছুটি ঘোষণা করা হয়। ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত নেয়। ইউনেস্কোর ১৯৯৯ সালের ১৭ নভেম্বরের সাধারণ অধিবেশনে সর্বসম্মতিক্রমে বাংলাদেশের জমা দেওয়া এবং অন্যান্য ২৮ টি দেশের সমর্থনে জমা দেওয়া খসড়া প্রস্তাবটি গ্রহণ করে।

মিছিল, বিপ্লবের পর রক্ত ঝরিয়ে, স্বদেশে বাংলা ভাষা গরিমার জায়গা করে নেয়। আজ যে বাংলা ভাষাতে আমরা প্রথম ডাক শিখি, যে বাংলা ভাষায় স্বপ্ন দেখি, সেই সমৃদ্ধ বাংলা ভাষার পিছনে যাঁদের নিরলস নির্ভীক আন্দোলন তাঁদের স্মরণ করার দিন। বাংলা বেঁচে থাকুক তাঁদের স্মরণে।