Indian Navy Day 2021 Wishes: ভারতীয় নৌবাহিনী দিবসে শুভেচ্ছা জানান এই শুভেচ্ছাপত্রগুলি শেয়ার করে

দেশের সমুদ্রসীমা রক্ষায় ভারতীয় নৌ বাহিনীর সাহসিকতা ও ভূমিকাকে স্মরণ করে প্রতি বছর ৪ ডিসেম্বর দিনটি নৌবাহিনী দিবস (Indian Navy Day 2021) হিসেবে পালিত হয়। এই বিশেষ দিনে ভারতীয় নৌবাহিনীর তরফে দেশের বেশ কয়েকটি সমুদ্র উপকূলে বিশেষ মহড়া চলে। পাশাপাশি মুম্বইয়ে ইন্ডিয়া গেটের সামনে বিটিং দ্যা রিট্রিট অনুষ্ঠান হয়। নৌবাহিনীর যুদ্ধ ও অন্যান্য সমরাস্ত্রের প্রদর্শনীর আয়োজন করা হয়। এই বিশেষ দিনে ভারতীয় নৌবাহিনী ও তাঁর কর্মীদের শুভেচ্ছা জানান আমাদের এই শুভেচ্ছাপত্রগুলি পাঠিয়ে।

কিন্তু কেন ৪ তারিখ পালিত হয় দিনটি? এর পিছনে আছে স্বাধীনতা পরবর্তী ভারতীয় সমর ইতিহাসের এক গৌরবময় ঘটনা। ১৯৭১ সালে ভারত-পাক যুদ্ধের সময় প্রথমবার ভারতীয় নৌবাহিনী পাকিস্তানের উপকূলে প্রবেশ করে সরাসরি যুদ্ধ করে। করাচি বন্দরে প্রথমবার অ্যান্টিশিপ মিসাইল দিয়ে ধ্বংস করে পাকিস্তানের একাধিক জাহাজ। এই অভিযানের নাম ছিল অপারেশন ট্রাইডেন্ট। এই অভিযানে ছিল ভারতীয় নৌসেনার তরফে তিনটি যুদ্ধ জাহাজ। আইএনএস নিপাত, আইএনএস নির্ঘাত এবং আইএনএস বীর। এই তিন যুদ্ধ জাহাজ গুজরাটের ওখা বন্দর থেকে রওনা হয় পাকিস্তানের করাচি বন্দরকে লক্ষ্য করে। রাতের মধ্যে করাচি উপকূল থেকে ৭০ মাইল দূরে পৌঁছায় ভারতের এই তিন যুদ্ধ জাহাজ। মুহূর্তের মধ্যে অ্যান্টিশিপ মিশাইল দিয়ে ধ্বংস করে পাকিস্তানের পিএনএস খাইবার। পাশাপাশি ধ্বংস করে আরও বেশ কয়েকটি জাহাজ।

এই বিশেষ অভিযানের জন্য ভারতীয় নৌবাহিনী সম্মানিত করে জয়ী যুদ্ধ জাহাজের সকল সেনা ও আধিকারিকদের। এই বিশেষে দিনটিকে স্মরণ করেই প্রতি বছর ৪ ডিজেম্বর পালিত হয় নৌসেনা দিবস।