Credit: Google

১৫ আগস্ট, ২০২৪ - আজ ভারত পালন করছে ৭৮ তম স্বাধীনতা দিবস। আজ ভারতীয়রা স্বাধীনতা দিবস পালনে মগ্ন। সার্চ ইঞ্জিন গুগলও একটি অনন্য ডুডলের মাধ্যমে পালন করছে ভারতের স্বাধীনতা দিবস। এই উপলক্ষকে সম্মান জানাতে গুগল তার বিশেষ ডুডল থিমকে উৎসর্গ করেছে, যা ডিজাইন করেছেন চিত্রশিল্পী বৃন্দা জাভেরি। একটি স্থাপত্য-ভিত্তিক থিমের সঙ্গে পালন করা হচ্ছে ভারতের এই বছরের স্বাধীনতা দিবস। এই স্থাপত্য-ভিত্তিক ডুডলে ভারতীয় পতাকার তিরঙ্গার রঙে সাজিয়ে ঐতিহ্যবাহী দরজা এবং জানালা দেখানো হয়েছে। গুগলের ডুডল ওয়েবসাইটে বলা হয়েছে যে স্বাধীনতা দিবস পালন করার জন্য পতাকা উত্তোলন অনুষ্ঠান, কুচকাওয়াজ, সঙ্গীত পরিবেশনা এবং সমাবেশের আয়োজন করা হয়।

স্বাধীনতা দিবসের এই বিশেষ দিনটি পালন করার জন্য বাড়ি, ভবন, রাস্তা এবং গাড়ি তিরঙ্গার রঙে সাজিয়ে তোলা হয়, যেমনটি আজকের ডুডলে দেখানো হয়েছে। এই দিনে, সারা দেশে নাগরিকরা ভারতীয় জাতীয় সঙ্গীত অর্থাৎ 'জন গণ মন' গান গায়। ১৫ আগস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসের ঐতিহাসিক তাৎপর্য প্রতিফলিত করে, ভারতের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী স্বাধীনতা সংগ্রামীদের স্বীকৃতি দিয়েছে ডুডলের মাধ্যমে গুগল। গুগল লিখেছে, প্রায় দুই শতাব্দীর অসমতা, সহিংসতা এবং মৌলিক অধিকারের অভাবের পর ভারতের জনগণের স্ব-শাসন ও সার্বভৌমত্বের প্রবল আকাঙ্ক্ষা ছিল।

মহাত্মা গান্ধী, জওহরলাল নেহেরু এবং সুভাষ চন্দ্র বসুর মতো অনেক মহান ব্যক্তিত্বের নেতৃত্বে আইন অমান্যের মাধ্যমে সম্ভব হয়েছিল ভারতের স্বাধীনতা আন্দোলন। ভারতকে স্বাধীন করতে দেশের মুক্তিযোদ্ধাদের অধ্যবসায় ও আত্মত্যাগ বড় ভূমিকা পালন করেছে। স্বাধীনতার পর থেকে প্রতি বছর ১৫ আগস্ট পালন করা হয় স্বাধীনতা দিবস। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসান এবং ১৯৪৭ সালে একটি সার্বভৌম ভারতীয় জাতির জন্মকে চিহ্নিত করে এই বিশেষ দিনটি। স্বাধীনতা দিবস উপলক্ষে সারাদেশে আয়োজন করা হয় বিভিন্ন কর্মসূচির। স্কুল, সরকারি ভবন এবং পাবলিক প্লেসে আনুষ্ঠানিকভাবে করা হয় পতাকা উত্তোলন।