Happy Friendship Day 2020 Wishes: হ্যাপি ফ্রেন্ডশিপ ডে উপলক্ষে বন্ধুর মুখে হাসি ফোটাতে পাঠিয়ে দিন এই স্টিকারগুলি WhatsApp, Facebook, SMS-র মাধ্যমে
হ্যাপি ফ্রেন্ডশিপ ডে (File Photo)

বন্ধু মানে সুখ, দুঃখে পশে থাকার সাথী। বন্ধুত্ব দিবসের (Friendship Day 2020) দিনটা খুব আনন্দে এবং মজা করে উপভোগ করে। বন্ধুদের ফ্রেন্ডশিপ ব্যান্ড পড়িয়ে কিংবা তাঁদের সঙ্গে সময় কাটিয়ে সেলিব্রেট করা হয়। কিন্তু আমরা অনেকেই জানিনা। এই দিনটির ইতিহাস কি? কবে এবং কেন এই দিনটি উৎযাপন করা হয়।

আসলে বহু বছর আগে ১৯৫৮ সালে প্যারাগুয়েতে প্রথম এই দিনটি সেলিব্রেট করা হয়। ডাক্তার রামন আর্টেমিও ব্রাকো ২০শে জুলাই তাঁর বন্ধু পুয়ার্ত পিনাস্ক এর সঙ্গে প্রথম ডিনার করে এই দিনটি পালন করেন। তারপর ডাক্তার রামন আর্টেমিও ব্রাকোই ১৯৫৮ সালে প্রথম ৩০শে জুলাই প্রস্তাব রাখেন ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেডে। সেদিন থেকেই ৩০শে জুলাইকে আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস হিসাবে পালন করা হয়। যদিও অনেক দেশে এই দিনটি বিভিন্ন তারিখে পালন করা হয়। যেমন- ভারতে এই দিনটি পালন করা হয় অগাস্ট মাসের প্রথম রবিবার। ব্রাজিল, উরুগুয়েতে ২০ জুলাই।

বন্ধু মানে ভীষণ আপন/ হাতে হাত রেখে এগিয়ে চলার সাথী/ হ্যাপি ফ্রেন্ডশিপ ডে (File Photo)
ঝগড়া-ঝাটি কান্না কাটি অনেক হাসা হাসি/ ছিলাম আছি থাকবো তোর পাশাপাশি/ হ্যাপি ফ্রেন্ডশিপ ডে (File Photo)
ভালো লাগে পুরনো সেই দিন গুলো/ ভালো লাগা অতীতের সেই গান গুলো। বন্ধুত্ব দিবসের শুভেচ্ছা
(File Photo)
বন্ধুত্ব হোক চিরকালীন, চিরসবুজ। হ্যাপি ফ্রেন্ডশিপ ডে
(File Photo)

বন্ধুত্ব দিবস অর্থাৎ ফ্রেন্ডশিপ ডে-র উপলক্ষে লেটেস্টলি বাংলা নিয়ে এসেছে বন্ধুত্বের স্টিকার। এগুলি শেয়ার করুন আর বন্ধুর মুখে চওড়া হাসি ফোটান। আর আজ ঘড়ির কাঁটা ১২-র ঘর ছুঁলেই বন্ধুকে পাঠিয়ে দিন অনেক শুভ কামনা। সারা সপ্তাহের ব্যস্ততার মধ্যেও দিনটা কাটান অন্যভাবে। ভাল কাটুক আপনার ফ্রেন্ডশিপ ডে।

পৃথিবীর অন্যতম নিষ্পাপ সম্পর্কের একটি হল 'বন্ধুত্ব'। একে অন্যকে আপন করে নেওয়ার নামই বন্ধুত্ব। তবে একে অন্যের সুখে-খুশিতে লাফিয়ে ওঠার; একে অন্যের দুঃখে পাশে দাঁড়ানোর।