শারদীয়া নবরাত্রি বা দুর্গোৎসব চলাকালীন বিভিন্ন রূপে ভক্তদের মধ্যে থাকেন মা দুর্গা। সারা ভারতে খুব আড়ম্বর সহকারে পালন করা হয় এই উৎসবটি। ভজন-কির্তন, জাগরণ এবং প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে মা দুর্গার দর্শনে কেটে যায় শারদীয়া নবরাত্রি দিন। ২ অক্টোবর মহালয়ার সঙ্গে শুরু হয়ে ১২ অক্টোবর পর্যন্ত চলবে এই আনন্দের উৎসব। আশ্বিন শুক্ল প্রতিপদ তিথি থেকে শুরু হয় শারদীয়া নবরাত্রি বা আশ্বিন নবরাত্রি। দুর্গোৎসব বা নবরাত্রির সময় অষ্টমী এবং মহানবমীর দিনগুলি খুবই গুরুত্বপূর্ণ।

২০২৪ সালে ১১ অক্টোবর পালন করা হবে দুর্গোৎসব বা নবরাত্রির মহাষ্টমী, সন্ধি পুজো করা হয় এই দিনে। পঞ্জিকা অনুসারে, আশ্বিন শুক্লপক্ষের অষ্টমী তিথি শুরু হবে ১০ অক্টোবর দুপুর ১২:৩১ মিনিটে এবং শেষ হবে ১১ অক্টোবর দুপুর ১২:০৬ মিনিটে। এরপর শুরু হবে নবমী তিথি। ২০২৪ সালে ১০ অক্টোবর মহাসপ্তমীর দিনেই শুরু হবে মহাষ্টমী এবং ১১ অক্টোবর মহাষ্টমীর দিনেই শুরু হবে মহানবমী। শাস্ত্র অনুসারে, সপ্তমী ও অষ্টমী একই দিনে পড়লে সেই দিন দুগাষ্টমী উপবাস পালন করা উচিত নয়।

২০২৪ সালে ১১ অক্টোবর পালন করা হবে অষ্টমী এবং নবমী। অষ্টমীতে মা মহাগৌরী এবং নবমীতে মা সিদ্ধিদাত্রীর পুজো করা হয়। মহাষ্টমীতে অবিবাহিত, অর্থাৎ কুমারী মেয়েদের দেবী দুর্গার রূপে পুজো করা হয়, একে বলা হয় কন্যা পুজো বা কুমারী পুজো। মান্যতা রয়েছে, এই পুজো করলে মা দুর্গা প্রসন্ন হন। দুর্গোৎসব বা নবরাত্রির শেষ দিন মহানবমী তিথি। মান্যতা রয়েছে, অষ্টমী ও নবমী তিথিতে দুর্গাপুজো করলে সুখ, শক্তি এবং আত্মবিশ্বাস বৃদ্ধি পায়।