Durga Puja 2020: গণেশের স্ত্রী কলা বউ? দেখে নিন পুরাণ কাহিনীতে আসল পরিচয়
মহাসপ্তমীর পুজো (Photo: Facebook)

কলা বউ স্নান সেরে শুরু হয় সপ্তমীর (Maha Saptami) পুজো। সপরিবারে থাকা দুর্গাপ্রতিমার (Durga Puja 2020) ডানদিকে ঠিক গণেশ ঠাকুরের পাশে বসানো হয় কলা বউকে। যা দেখে অনেকেরই মনে হয় গণেশের বউ হয়ত এই কলা বউ। কিন্তু আদতে সেই ধারণা একেবারেই ভুল। কলাবউ আসলে দেবী দুর্গা। মা দুর্গার বৃক্ষরূপ এই কলাবউ।

আক্ষরিক অর্থে নবপত্রিকার আক্ষরিক অর্থ ন'টি পাতা, তবে ন'টি গাছ নিয়ে নবপত্রিকা তৈরি করা হয়। এই ন'টি গাছ মা দুর্গার নয় শক্তির প্রতীক, এরমধ্যে রয়েছে- কদলী বা রম্ভা ( কলা গাছ ), কচু, হরিদ্রা ( হলুদ ), জয়ন্তী , বিল্ব( বেল ), দাড়িম্ব ( দাড়িম ), অশোক,মান ও ধান। সপত্র কলাগাছের সঙ্গে অপর আটটি পাতা-সহ গাছ একসঙ্গে দুটি বেলের সঙ্গে অপরাজিতা লতা দিয়ে বেঁধে লাল পাড় সাদা শাড়ি পড়িয়ে মাথায় সিঁদুর পড়িয়ে ঘোমটা দিয়ে নতুন বউয়ের আকারে সাজানো হয়। এরপর সেটা রাখা হয় গণেশ ঠাকুরের ডানদিকে।

দুর্গা পূজোর প্রথম দিন সপ্তমীর দিন সকালে পুরোহিত নিজেই নবপত্রিকা কে নিয়ে নিকটস্থ কোন নদী বা পুকুরে স্নান করাতে নিয়ে যান । সঙ্গে মহিলারা উলুধ্বনি ও শঙ্খধ্বনি করতে করতে যান, ঢাকীরাও ঢাক বাজাতে বাজাতে যান । নবপত্রিকা মণ্ডপে প্রবেশের পর দর্পণে দেবীর প্রতিবিম্ব স্থাপন করে মহাস্নান করানো হয়। এরপর বাকি দিনগুলিতে নবপত্রিকা সপরিবারে থাকা দেবী দুর্গার সঙ্গেই পূজিত হন ।