Durga Puja 2019: দশমীর পর রেড রোডে ব্যস্ততা তুঙ্গে, দিন- রাত এক করে চলছে কার্নিভালের প্রস্তুতি
দুর্গাপূজা (Photo Credits: Flickr)

কলকাতা, ৯ অক্টোবর: Durga Puja Carnival: আজ একাদশী। দুর্গাপুজো (Durga Puja) শেষে সকলের মন খারাপ। পরের বছর মায়ের আসার দিন গোনা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। একাদশীর সকাল থেকে প্রবল বৃষ্টিতে ভিজেছে শহর থেকে শহরতলি ও জেলাগুলি। কাল ছিল দশমী। মায়ের বিসর্জন শুরু হয়ে গেছে কাল থেকেই। তবে বড় পুজো গুলির প্রতিমা নিরঞ্জনের জন্য আরো ১ দিন থাকছে মণ্ডপে। জোড় প্রস্তুতি চলছে পুজো কার্নিভালের (Puja Carnival)। ১১ অক্টোবর রেডরোডে অনুষ্ঠিত হবে কার্নিভাল। আর এবারও থাকছে থিমের ছোঁয়া। এবারের কার্নিভালের থিম 'রাঙা মাটির দেশ' (Ranga Matir Desh)। মূলত বাঁকুড়া, বিষ্ণুপুরের পোড়া মাটির মন্দিরের আদলেই তৈরি করা হয়েছে কার্নিভালের মূল মঞ্চ।

জানা গেছে, এই কার্নিভালে অংশগ্রহণ করছে প্রায় ৭৫ টি পুজো কমিটি। স্থানীয় সংবাদমাধ্যম অনুযায়ী জানা গেছে, মূলত বিশ্ববাংলা শারদ সম্মান প্রাপক পুজো কমিটিগুলো এই কার্নিভালে অংশগ্রহণ করবে। এবারের কার্নিভালে উপস্থিত থাকার জন‍্য আমন্ত্রণ জানানো হয়েছে বিভিন্ন বিদেশী রাষ্ট্রদূতদের, উপস্থিত থাকবেন পর্যটকরাও। প্রদর্শিত বাংলার পোড়ামাটির শিল্পকে দেশ বিদেশের বিভিন্ন স্তরে পৌঁছে দিতেই রাজ্যের এই উদ্যোগ বলে জানানো হয়েছে। গত বছর দুর্গাপুজোর কার্নিভালের থিম ছিল পুরনো জমিদার বাড়ি। সেই আদলেই সেজেছিল কার্নিভালের মূল প্রাঙ্গন।

আরও পড়ুন,   দশমীতে বিদায়ের সুর, রীতি মেনে মাকে বিদায় শোভাবাজার রাজবাড়িতে

দুর্গাপুজোর বিদায় লগ্নে রেডরোডে ব্যস্ততা তুঙ্গে। কার্নিভালের পর শেষ হবে শহরের সমস্ত প্রতিমা নিরঞ্জন। আবার পুরনো ব্যস্ততায় ফিরে যাবে শহর কলকাতা। নিভে যাবে শহরের উৎসবের আলো। আবার অপেক্ষা একটা বছরের।