Dhunuchi Naach Significance in Durga Puja 2020: ধুনুচি নিয়ে নাচবেন নাকি? জানুন এই নাচের তাৎপর্য
ধুনুচি নাচ (Photo Credits: PTI)

বাঙালির দুর্গাপুজোর (Durga Puja 2020) সঙ্গে অঙ্গাঅঙ্গি ভাবে জড়িয়ে ধুনুচি নাচ (Dhunuchi Naach)৷ তবে করোনার আবহে এবার পুজো নিয়ে অনেক বিধিনিষেধ। এমনিতেই কমে গেছে মণ্ডপে মণ্ডপে বা বনেদি বাড়ির দুর্গাপুজোয় ধুনুচি নাচ। বনেদিবাড়ি আর গুটিকয়েক ফ্ল্যাটবাড়ির দুর্গাপুজো ছাড়া ধুনুচি নাচ তো এখন প্রায় বেপাত্তা ৷ আধুনিকতার দৌড়ে হারিয়ে যাচ্ছে এই অমূল্য সংস্কৃতি।

ধুনুচি নাচ কী?

পূর্ব ভারত মূলত বাংলায় দুর্গা পূজা চলা কালীন ঢাকের বাজনার সঙ্গে যে আরতি নৃত্য করা হয় সেটিই ধুনুচি নৃত্য। এটিকে ঈশ্বরের উদ্দেশ্যে নিবেদিত একটি নৃত্য বললেও ভুল বলা হবে না। মাটির ছড়ানো মুখ যুক্ত প্রদীপে নারিকেল ছোবড়া (coconut skin) ,ধুনো ( incense ) ও আগুন এই নিয়ে নাচ করা হয়। পাড়ার মণ্ডপে মণ্ডপে ধুনুচি নাচের জন্য পুরস্কার দেওয়া হয় কোথাও কোথাও। আরও পড়ুন: Durga Puja 2020| Significance Of Mahaashtami: শুভ মহাষ্টমী; কুমারী পুজো থেকে অঞ্জলি, জানেন এই দিনটির তাৎপর্য কী?

অনেকেই এই ধুনুটি নাচকে লোকনৃত্য বলে। তাদের দাবি, লোকনৃত্যের যদি একটি সাধারণ সংজ্ঞা খোঁজা হয়, তা হলে সেটি এ রকম হল যে, কোনও নির্দিষ্ট অঞ্চলের মানুষ কোনও অনুষ্ঠান কোনও আচার বা উৎসবকে কেন্দ্র করে মনের আনন্দে দলবদ্ধ ভাবে যে নৃত্য করে তাই লোকনৃত্য। সুতরাং একে লোকনৃত্য বলাই যায়। একাধিক ধুনুচি হাতে নিয়ে নাচ করা সেটিও বিশেষ দক্ষতার অবকাশ রাখে। আগে বিভিন্ন পূজা মণ্ডপে ধুনুচি প্রতিযোগিতা আয়োজন করা হত। এখন বনেদি বাড়ির পুজো ছাড়া ধুনুচি নাচ প্রায় দেখা যায় না।