Bhai Phonta Wishes 2019: ভাইফোঁটার সকালে ভাইবোনদের পাঠিয়ে দিন এই বাংলা WhatsApp Stickers, HD Images, Messages, SMS, Status, Facebook Quotesগুলি
(File Photo)

Bhai Phonta 2019 Bengali Wishes: কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে (কালীপুজোর দুই দিন পরে) অনুষ্ঠিত হয় ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটা। এই বছর ২৯ অক্টোবর মঙ্গলবার ভাইফোঁটার তিথি পড়েছে। ভারতের এক একটি জায়গায় একেক নামে পরিচিত এই ভাইফোঁটা (Bhai phonta)। কোথাও ভাইবিজ বলা হয় আবার কোথাও পরিচিত ভাইদুজ (Bhai dooj) নামেও। পশ্চিম ভারতে বলা হয় ভাইদুজ আবার, মহারাষ্ট্র, গোয়া ও কর্ণাটকে ভাইফোঁটাকে বলা হয় ভাইবিজ (Bhaibeej)। নেপালে ও পশ্চিমবঙ্গের দার্জিলিং পার্বত্য অঞ্চলে ভাইটিকাও বলা হয়।

পুরাণে উল্লেখ আছে-- কার্তিকেয় শুক্লা দ্বিতীয়া তিথিতে যমুনাদেবী তাঁর ভাই যমের মঙ্গল কামনায় গভীর ধ্যানমগ্ন হয়ে পুজা করেন। তাঁরই পুণ্যপ্রভাবে যমদেব অমরত্ব লাভ করেন। তার পর থেকেই ভাইদের দীর্ঘায়ু কামনার জন্য বোনেরাও ভাইয়ের কপালে ফোঁটা দেন। বোন চন্দন কাঠ জল দিয়ে ঘষে কেউ কেউ দই, কাজলও মিশ্রিত করেন চন্দন কাঠের সঙ্গে, নিজের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে ফোঁটা দেওয়ার সময়ে বোনেরা ছড়া পড়তে পড়তে তিনবার ফোঁটা দিয়ে দেয়। এই দিন ভাই বোনের মধ্যে উপহারের আদানপ্রদান হয়। আরও পড়ুন, এই বিখ্যাত কালী মন্দিরগুলি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতেন?

তাই লেটেস্টলি বাংলা (LatestLY Bangla) আপনাদের জন্য সাজিয়ে দিচ্ছে শুভেচ্ছা পত্র। আপনার ভাইবোনদের পাঠিয়ে দিন সেইসব বাংলা WhatsApp Stickers, HD Images, Messages, SMS, Status, Facebook Quotesগুলি। আর ভাগ করে নিন আপনার মনের কোনে জমে থাকা অনুভূতি।

Whatsapp Message Reads: ভাইফোঁটা যখনই বলি

দিদি তুই আমার দ্বিতীয় মা

সম্পর্কটা এমনই থাকবে

আমি অপু আর তুই দুর্গা ।

শুভ ভাইফোঁটা।

Whatsapp Message Reads: ভাইফোঁটার শুভেচ্ছা

Whatsapp Message Reads:  দিদির ভালোবাসায় ভরা

ভাইফোঁটার শুভক্ষণে

উপহারের ডালি নিয়ে

হাজির ভাই দিদির জন্যে

শুভ ভাইফোঁটা

Whatsapp Message Reads: ভাইকে জানাই শুভ ভাইফোঁটার শুভেচ্ছা

Whatsapp Message Reads: ভাইয়ের কপালে দিলাম ফোঁটা

যমের দুয়ারে পড়ল কাঁটা

যমুনা দেয় যমকে ফোঁটা

আমি দিই আমার ভাইকে ফোঁটা

শুভ ভাইফোঁটা

Whatsapp Message Reads: শুভ ভ্রাতৃদ্বিতীয়া

Whatsapp Message Reads: যমুনার হাতে ফোঁটা খেয়ে যম হল অমর

আমার হাতে ফোঁটা খেয়ে আমার ভাই হোক অমর।

শুভ ভাইফোঁটা।

ভাইফোঁটা শুধু নিজের ভাইবোনদের উদ্দেশ্যেই হয় এমনটা নয়। রক্তের সম্পর্কহীন ভাইয়ের মঙ্গলকামনাতেও ফোঁটা দেওয়া হয়। বাঙালিদের রাখির চেয়েও গুরুত্বপূর্ণ এই ভাইফোঁটা উৎসব।