Chhath Puja 2019: ঠেকুয়া খেতে ভালবাসেন? কীভাবে বানাবেন জেনে নিন
ঠেকুয়া (Photo Credits: Youtube)

দুর্গাপুজো (Durga Puja)...কালীপুজো (Kali Puja) পেরিয়ে এবার হাজির ছটপুজো (Chhath Puja)। পূর্ব ভারতের বিহার, ঝাড়খণ্ড, পূর্ব উত্তরপ্রদেশ এবং নেপালের তরাই অঞ্চলে পালিত হয় ছটপুজো। ছট উৎসবে কোনও মূর্তির পুজো করা হয় না। সূর্যদেবই (Sun) এই পুজোর আরাধ্য দেবতা। ভিন্ন ধর্মের হলেও এখন অবাঙালি সম্প্রদায়ের (Non-Bengali) এই উৎসব স্থান করে নিয়েছে বাঙালির পার্বণের তালিকায়। এই উৎসবের অন্যতম খাবার হল ঠেকুয়া (Thekua)। বিহার, ঝাড়খন্ডের ঐতিহ্যবাহী খাবার এই ঠেকুয়া। কিন্তু এই সমস্ত অঞ্চল ছাড়াও বহু মানুষ ভালবাসেন ঠেকুয়া খেতে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে বানাতে হয় (Recipe Of Thekua) এই লোভনীয় খাবারটি (Food)?

ঠেকুয়া বানাতে যেসব উপকরণগুলো (Ingradiance) লাগবে সেগুলো প্রথমেই বলে দেওয়া যাক। মোটামুটি ১০ টি ঠেকুয়া যদি আপনি বানাতে চান তাহলে আপনার লাগবে ২ কাপ আটা, সুজি হাফ কাপ, ঘি হাফ কাপ, নারকোল কোড়ানো ১ কাপ, নারকেল কুঁচো ২ টেবিল চামচ, কাজুর টুকরো ২৫ গ্রাম, নুন স্বাদ মত, চিনি স্বাদ অনুযায়ী, মৌরী ১ চা চামচ, এলাচ গুঁড়ো হাফ চা চামচ, মাখার জন্য দুধ ও প্রয়োজন মত সাদা তেল। আরও পড়ুন Chhath Puja 2019: ছটপুজো উপলক্ষ্যে সোমবারও রাজ্যের স্কুল-কলেজে ছুটি

এবার বলা যাক কীভাবে আপনি বানিয়ে ফেলতে পারেন জিভে জল আনা মুচমুচে ঠেকুয়া। তেল বাদে বাকী সমস্ত উপকরণগুলি আটার সঙ্গে খুব ভালো করে মিশিয়ে নিন। রুটি তৈরির আটার মাখার মত করে দুধ (Milk) দিয়ে খুব ভালো করে মেখে মন্ড তৈরি করে নিন। হাতে ঘি মাখিয়ে লেচিগুলো চেপে চেপে চ্যাপটা আকারের করে গড়ে নিন। পছন্দ মত আকারে গড়ে নিতে পারেন। এরপর ডুবো তেলে আঁচ কমিয়ে লালচে করে ভাজে তুলে নিন। টিস্যুতে বাড়তি তেল ঝড়িয়ে নিন। ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশন করুন মুচমুচে ঠেকুয়া।