Mustard Oil Massage: রাতে ঘুম না আসার সমস্যা দূর হবে এই সহজ উপায়ে, জেনে নিন
Mustard Oil Massage (Photo Credit: X)

দিনে যত কাজই করুক না কেন, প্রত্যেক মানুষই চান রাতে শান্তিতে ঘুমাতে। তাই আমরা রাতে নানা রকম প্রচেষ্টা করি  গভীর ও পরিপূর্ণ ঘুমানোর জন্য। কিন্তু অনেক সময় কাজের চাপ এবং ব্যস্ত জীবনের কারণে রাতে ঘুমাতে সমস্যা হয়। রাতে পর্যাপ্ত ঘুম না হলে স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যা দেখা দিতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও রাতে পূর্ণ ও গভীর ঘুমের পরামর্শ দেন। আপনি যদি রাতে ঠিকমতো ঘুমাতে না পারেন, তাহলে রাতে ঘুমানোর আগে সরিষার তেল দিয়ে পায়ে মালিশ করলে গভীর ঘুম পেতে পারেন। আসুন জেনে নেওয়া যাক সরিষার তেল মালিশের আরও কী কী উপকারিতা রয়েছে।

সরিষার তেল মালিশের উপকারিতা

আয়ুর্বেদে সরিষার তেলকে স্বাস্থ্যের জন্য খুবই কার্যকর বলা হয়েছে। এটি খাওয়ার পাশাপাশি এটি ম্যাসাজ করলে পেশীতেও অনেক আরাম পাওয়া যায়। আসলে, সরিষার তেল দিয়ে ম্যাসাজ করলে শরীরে রক্ত সঞ্চালন বাড়ে। রাতে পায়ের তলায় সরিষার তেল মালিশ করলে পায়ের ক্লান্তি দূর হবে এবং আপনি পূর্ণ ও গভীর ঘুম পাবেন। আরও পড়ুন: Winter Fruits: মৌসুমি রোগ থেকে দূরে থাকতে খাদ্য তালিকায় রাখুন এই ফলগুলি

যেসব মহিলাদের পিরিয়ডের সময় পেটে ব্যথা হয় তাঁদের রাতে ঘুমানোর আগে পায়ের তলায় সরিষার তেল মালিশ করা উচিত। এটি পিরিয়ড ক্র্যাম্প থেকে দুর্দান্ত উপশম করে।

যাদের রাতে ঘুমানোর সমস্যা হয় তাঁরা ঘুমোতে যাওয়ার আগে হালকা গরম সরিষার তেল দিয়ে পা ভালো করে মালিশ করে নিতে পারেন। এটি মানসিক চাপ দূর করে এবং রক্ত সঞ্চালনকে মসৃণ করে।

যারা স্ট্রেস এবং দুশ্চিন্তায় ভোগেন তাদেরও প্রতিদিন রাতে হালকা গরম সরিষার তেল দিয়ে পায়ে মালিশ করা উচিত। এটি উত্তেজনা, চাপ, উদ্বেগ থেকে মুক্তি দেয় এবং মনকে শান্ত করে।