Winter Fruits: মৌসুমি রোগ থেকে দূরে থাকতে খাদ্য তালিকায় রাখুন এই ফলগুলি
Winter Fruits (Photo Credits: pxhere)

কলকাতা: বেশ কিছুদিন ধরেই কড়া নাড়ছে শীত। এই আবহাওয়ায় নিজেকে সুস্থ রাখতে শরীরের বিশেষ যত্ন নেওয়া প্রোয়জন। শীতকালে শরীর সুস্থ রাখতে এই ফলগুলো (Fruits) খেতে পারেন।

আপেল

শীতকালে বাজারে প্রচুর পরিমাণে আপেল পাওয়া যায়। এই ফলটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। আপেলে রয়েছে প্রচুর ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। এছাড়াও আপেলে ফাইবার, পেকটিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়। ডায়াবেটিস রোগীদের জন্যও এই ফলটি খুবই উপকারী।

কমলালেবু

মিষ্টি এবং টক স্বাদে সমৃদ্ধ কমলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভিটামিন সি, ফাইবার, পটাশিয়াম, ফোলেটসহ অনেক পুষ্টিগুণ পাওয়া যায়। ফলটিতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, যার কারণে আপনি অনেক ধরনের সংক্রমণ এড়াতে পারেন। আরও পড়ুন: Vegetables: আপনিও কি সপ্তাহের সবজি একবারে কেনেন? তাহলে মৌসুমি সবজি সংরক্ষণের সঠিক উপায় জানুন

পেয়ারা

শীতের মৌসুমে পেয়ারা পাওয়া যায় খুব সহজেই। পুষ্টিগুণে ভরপুর এই ফলটি স্বাস্থ্যের জন্য উপকারী। এতে ভিটামিন এ, ফোলেট, পটাশিয়াম, ফাইবার সহ অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়। আপনি যদি হজমের সমস্যায় অস্থির হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনার ডায়েটে পেয়ারা রাখুন।