Army Day 2020 Wishes: সেনা দিবসে দেশের সেনাদের শুভেচ্ছা জানাতে এই WhatsApp Messages, Inspirational Quotes, Thank You Cards, SMS and Images গুলি পাঠিয়ে দিন
(Photo Credits: File Image)

প্রতি বছর ১৫ জানুয়ারি সেনা দিবস ((Army Day 2020) পালিত হয়। দেশের সাহসী সেনাদের স্মরণ করে প্যারেড ও অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয় এই বিশেষ দিনটি। ভারতীয় সেনাবাহিনীর প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল কেএম কারিয়াপ্পা (Kodandera Madappa Cariappa) ছিলেন গণতান্ত্রিক ভারতের প্রথম কমান্ডার-ইন চিফ ( Commander-in-Chief of democratic India)। ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ভারতের সর্বশেষ ব্রিটিশ কমান্ডার-ইন-চিফ জেনারেল স্যার ফ্রান্সিস বুচারের (Sir Francis Butcher) কাছ  থেকে তিনি ভারতীয় সেনাবাহিনীর প্রথম প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। এই বছর, ভারতীয় সেনাবাহিনী তার ৭২তম আর্মি দিবস উদযাপন করবে। এই দিনে, ইন্ডিয়া গেটে অমর জওয়ান জ্যোতিতে ভারতীয় সেনাবাহিনীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রকৃতপক্ষে, অন্যা ধর্মীয় উৎসবের মতো এই দিনে দেশের নাগরিকরা একে অপরকে শুভেচ্ছা জানাযন। অতএব, আমরা আপনার জন্য আর্মি ডে ২০২০-র বার্তা এবং শুভেচ্ছা এবং ছবির সঙ্গে শুভেচ্ছার একটি সংগ্রহ নিয়ে এসেছি। অবশ্যই এতে অনেক ধন্যবাদ কার্ড, এসএমএস এবং সাহসী ও অনুপ্রেরণামূলক উক্তি রয়েছে।

সেনা দিবস উদযাপন উপলক্ষ্যে প্রতি বছর দিল্লি সেনা নিবাসের কারিয়াপ্পা প্যারেড গ্রাউন্ডে একটি কুচকাওয়াজের আয়োজন করা হয়। জওয়ানদের সাহস ও অন্যান্য সামরিক শো প্রদর্শন সম্পর্কিত বেশ কয়েকটি অনুষ্ঠান সমস্ত সেনা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়। সার্বভৌমত্ব ও শান্তি রক্ষার জন্য যাঁরা আত্মত্যাগ করেছেন দেশের সেই সাহসী বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

দেশের মানুষের মধ্যে আমাদের সাহসী সেনাদের প্রতি ভালবাসা প্রদর্শনের ক্রেজ রয়েছে। তাঁরা ভারতীয় সেনাবাহিনীর জন্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে কৃতজ্ঞতাস্বরূপ নোট পোস্ট করতে পছন্দ করে। সেনা দিবসের জন্য বিশেষ কীওয়ার্ডগুলির মধ্যে কয়েকটি হল- Army Day 2020, Army Day card, Army Day images, Happy Indian Army Day wishes in Hindi, Indian Army Day wishes images, Army Day wishes in English, Army Day images HD, Army Day quotes এবং আরও অনেক কিছু।

WhatsApp Message Reads: Let Us Celebrate Indian Army Day by Saluting All the Army Men for Their Bravery, Dedication and Patriotism.

WhatsApp Message Reads: We Are Safe Because We Have Our Army Keeping Us Protected Each and Every Moment…. Salute to Our Army and Best Wishes on Indian Army Day.

WhatsApp Message Reads: It Is the Love for the Nation and People of the Nation That Inspires Indian Army to Be Such a Strong and Inspiring Force.

WhatsApp Message Reads: Indian Army Day Always Reminds Us of All Our Heroes Who Stand Strong to Keep Us Safe.

সেনা দিবসে ভারতীয় সেনাদের তাঁদের সাহসীতার জন্য পুরস্কার প্রদান করা হয়। বিশিষ্ট সেবা মেডেল, সেনা মেডেল এবং ইউনিট শংসাপত্র দিয়ে সম্মান জানিয়ে তাঁদের অবদানকে স্বীকৃতি দেওয়া হয়। গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স ২০১৭ অনুযায়ী, ভারতের সেনাবাহিনীকে বিশ্বের চতুর্থ শক্তিশালী সেনা হিসাবে বিবেচনা করা হয়। ভারতীয় সেনা সেনা দিবস উপলক্ষ্যে অঙ্কন, ফোটোগ্রাফি, ভিডিয়ো তৈরি এবং স্লোগান রচনা প্রতিযোগিতারও আয়োজন করে। এরপর সেরা এন্ট্রিগুলি ভারতীয় সেনার ফেসবুক পেজে পোস্ট করা হয়। এবং পুরস্কার অর্থ প্রদান করা হয়।