Prathamesh Jaju: পুণের ১৬ বছরের ছেলে তুলল চাঁদের 'সেরা' ছবি
প্রতীকী ছবি (Photo Credits: pixabay)

পুণে, ১৯ মে: আয় আয় চাঁদা মাম টিপ দিয়ে যা...কিন্তু চাঁদা মামাকে তো ঠিকভাবে দেখা যায় না! পুণের ১৬ বছরের প্রথমেশ জাজু সে সমাধানটা করে দিল। শখের জ্যোতির্বিদ ও মহাকাশের ফোটোগ্রাফার এক কাণ্ড করে বসল। সে তুলে ফেলল চাঁদের সবচেয়ে পরিষ্কার-ঝকঝকে ছবি। প্রথমেশের তোলা ৫৫ হাজার ইমেজ কম্পোসিটের চাঁদের পরিষ্কার ছবি এখন ইন্টারনেটে ভাইরাল। আরও পড়ুন: Andrea Meza Is Miss Universe 2020: আন্দ্রেয়া মেজাকে শিরোপা জিততে সাহায্য করল কোন উত্তর

 

View this post on Instagram

 

A post shared by Prathamesh Jaju (@prathameshjaju)

গত ৩ মে রাত একটার সময় সে এই ছবিটি তুলেছেন। চার ঘণ্টা ধরে ভিডিও ও ছবি তোলার পর, সেটা ৩৮-৪০ ঘণ্টা ধরে প্রসেস করার পর এই ছবি আসে। চাঁদের এই পরিষ্কার-স্বচ্ছ ছবি তোলার জন্য ৫০ হাজার ছবি তোলা হয়। বিভিন্ন বই থেকে মহাকাশের ছবি তোলার কৌশল ও ইউ টিউব ভিডিও দেখে সে এই ছবি তোলে বলে জানায়। ভবিষ্যতে সে জ্যোর্তিবিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে চায়। মহাকাশের ফোটোগ্রাফিটা শুধু শখ হিসেবেই রাখতে চায়।

লকডাউনের কারণে ওর বোর্ড পরীক্ষা বাতিল হয় সেই কারণে সে অ্যাস্ট্রোফোটোগ্রাফি নিয়ে আরও পড়াশোনার সুযোগ পায় বলে জানায় প্রথমেশ। সায়েন্স ফিকশান সিনেমার মারাত্মক ভক্ত সে। স্টার ট্রেক, স্টার ওয়ার্সের মত সিনেমা-সিরিজ বারবার দেখে। ১৩ বছর বয়স থেকে ওর স্পেস ফোটোগ্রাফি, মহাকাশ বিজ্ঞান নিয়ে আরও আরও জানার শখ তৈরি হয়। আর দেখতে ভালবাসে রাতের আকাশে ফুটে থাকা চাঁদ দেখতে।