Voters List Enrollment: আর ১৮ বছর হওয়া পর্যন্ত অপেক্ষা নয়, ১৭ পার হলেই ভোটার তালিকায় নাম তোলা যাবে
Vote (Photo Credit: File pic)

নতুন দিল্লি, ২৮ জুলাই: ভোটার তালিকায় (Voter’s List) নাম তোলার নিয়মে বড় পরিবর্তন আনল নির্বাচন কমিশন (Election Commission of India)। এবার আর ১৮ বছর হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না। কমিশন আজ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১৭ বছরের বেশি বয়সিরা এখন ভোটার তালিকায় তাদের নাম নথিভুক্ত করার জন্য আগাম আবেদন করতে পারবেন। প্রতি বছরের ১ জানুয়ারিতে ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার প্রয়োজনীয় মানদণ্ডের জন্য অপেক্ষা করতে হবে না।

কমিশন জানিয়ছে, মুখ্য নির্বাচন কমিশনার শ্রী রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার শ্রী অনুপ চন্দ্র পান্ডের নেতৃত্বে কমিশন সমস্ত রাজ্যের সিইও/ইআরও/এইআরওদের নির্দেশ দিয়েছে প্রযুক্তি নির্ভর ব্যবস্থা চালু করার জন্য। যাতে ভোটার তালিকায় নাম তোলার জন্য আগাম আবেদন জমা দিতে যুবকদের সুবিধা হয়। আরও পড়ুন: BJP Demands Apology On Adhir Chowdhury's 'Rashtrapatni' Remark: অধীরের ‘রাষ্ট্রপত্নী’ মন্তব্যের বিরোধিতায় উত্তাল লোকসভা, ক্ষমা চাওয়ার দাবিতে সরব বিজেপি

গত বছর সংসদের (Parliament) দুই কক্ষেই পাস হয়েছে নির্বাচনী আইন (সংশোধনী) বিল, ২০২১ (Election Laws (Amendment) Bill, 2021)। এই বিলের মাধ্যমে কয়েকটি নির্বাচনী সংস্কার বাস্তবায়নের জন্য ১৯৫০ সালের জনপ্রতিনিধিত্ব আইন (Representation of People’s Act, 1950), ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইনে (Representation of People’s Act, 1951) সংশোধনী আনা হয়েছিল। নির্বাচনী প্রক্রিয়ায় সংস্কারগুলির মধ্যে রয়েছে ১৮ বছর বা তার বেশি বয়সিদের জন্য বছরে চারবার ভোটার তালিকায় নাম তোলার সুবিধা।

ভোটার তালিকায় নাম তোলার জন্য বছরে একাধিক দিনের দাবি জানিয়েছিল নির্বাচন কমিশন (ECI)। কমিশনের যুক্তি ছিল, শুধুমাত্র একটি কাট-অফ তারিখের কারণে ২ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর হচ্ছিল, তারা ভোটার তালিকায় নাম তুলতে পারছিল না। নাম তুলতে গেলে তাদের আরও এক বছর অপেক্ষা করতে হচ্ছিল।