Anand Singh Bisht Funeral: বাবা আনন্দ সিং বিস্তের শেষকৃত্যে গেলেন না যোগী আদিত্যনাথ, কেন জানেন?
আনন্দ সিংবিস্তের শেষকৃত্যে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী (Photo Credits: ANI)

লখনউ, ২১ এপ্রিল: লকডাউনের গেরো, বাবা আনন্দ সিং বিস্তের শেষকৃত্যে উপস্থিত থাকলেন না উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। তবে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত  আনন্দ সিংয়ের শেষকৃত্যে উপস্থিত থেকে শ্রদ্ধা জানালেন। সোমবার দিল্লির এইমসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আনন্দ সিং বিস্ত। তাঁর মৃত্যুতে দেশের প্রায় সব রাজ্য প্রশাসনের তরফেই শোকবার্তা জ্ঞাপন করা হয়েছে। উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল মৃতের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন।

গত সপ্তাহে শারীরক অবস্থার অবনতি হওয়াতেইআনন্দ সিং বিস্তকে দিল্লির এইমসে ভর্তি করা হয়। তিনি কিডনি ও লিভারের সমস্যায় ভুগছিলেন। তবে এই প্রথম নয়, বেস কয়েকমাস আগে তীব্র ডিহাইড্রেশনের জেরে দীর্ঘ সময়ের জন্য দেরাদুনের এক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন যোগী আদিত্যনাথের বাবা। তিনি উত্তরাখণ্ডের বাসিন্দা। সেখানেই ফরেস্ট রেঞ্জারের পদে কর্মরত ছিলেন। ১৯৯১-তে অবসর নেন। ৯০ সালে গৃহত্যাগ করেন যোগী আদিত্যনাথ। রামমন্দির আন্দোলনে যোগ দিতে চলে আসেন অযোধ্যায়। বছর দুয়েকের মধ্যেই গোরক্ষনাথের মন্দিরের প্রধান পুরোহিতের শিষ্য হয়ে যান তিনি। আনন্দ সিংয়ের সাত সন্তানের মধ্যে দ্বিতীয় জন হলেন যোগী আদিত্যনাথ। আরও পড়ুন-Infosys: মহামারী করোনার প্রভাব, কর্মীদের পদোন্নতি বেতন বৃদ্ধি বাতিল করল ইনফোসিস

রবিবার বিকেলেই গুজব রটে যে আনন্দ সিংয়ের মৃত্যু হয়েছে. তবে বিশেষজ্ঞ চিকিৎসকের যে দলটি তাঁকে দেখছিল তাঁদের তরফে কোনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। সোমবার সকাল ১০টা বেজে ৪৪ মিনিটে তাঁর মৃত্য়ু হয়েছে বলে এইমস সূত্রে জানানো হয়। রবিবার আনন্দ সিং বিস্তের শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।