Infosys: মহামারী করোনার প্রভাব, কর্মীদের পদোন্নতি বেতন বৃদ্ধি বাতিল করল ইনফোসিস
ইনফোসিস (Photo Credits: PTI)

মুম্বই, ২১ এপ্রিল: মহামারী করোনার প্রভাবে এবার কর্মীদের পদোন্নতি ও বেতন বৃদ্ধি বাতিল করল ইনফোসিস (Infosys)। ইতিমধ্যেই করোনার গ্রাসে দেশে ৫৯০ জনের মৃত্যু হয়েছে। সংস্থার তরফে বলা হয়েছে এই আকালের বাজারে নতুন চাকরির ক্ষেত্র তৈরি করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইকনমিক টাইমসের রিপোর্ট অনুারে জানা গিয়েছে, ইনফোসিস চলতি বছরে আর নতুন নিয়োগ করছে না। তবে যেসব কর্মপ্রার্থীদের কাছে ইতিমধ্যেই কাজের সুযোগের প্রমাণপত্র পৌঁছেছে, তাঁদের ফেরানো হবে না। ডিসেম্বরের প্রথম দিকে ৩৪ হাজার কর্মপ্রার্থীকে নিয়োগ করেছে ইনফোসিস। যার মধ্যে ১৮ হাজার ফ্রেশার। যাঁরা ফ্রেশার তাঁদের নিয়ম মতোই কাজে লাগানো হবে। আর অভিজ্ঞদের প্রয়োজন মেনে কাজা লাগানো হবে।

সোমবার একথাই বলেন ইনফোসিসের প্রধান অপারেটিং অফিসার প্রবীণ রাও। ইনফোসিসের সিইও ও এমডি সলিল পারেখ বলেন, ৯৩ শতাংশ রিমোর্ট কাজ অর্জন করেছে সংস্থা। পরিবর্তিত পরিস্থিতিতেও গ্রাহকদের পরিষেবা অব্যাহত রেখেছে। এদিকে টিসিএস জানিয়েছে, সামান্য কিছু কর্মীর পদোন্নতির ব্যবস্থা হয়েছে। ২০২১ অর্থবর্ষে ইনফোসিস ও উইপ্রো কর্মীদের পদোন্নতির বন্দোবস্ত করছে না। আরও পড়ুন- Donald Trump: করোনার কাঁটায় চাকরি নেই, মার্কিন মুলুকে ইমিগ্রেশন বাতিল করলেন ডোনাল্ড ট্রাম্প

এদিকে লকডাউনের বাজারে অনেক সংস্থাই বেতন কেটে নেওয়া, কর্মী ছাঁটাইয়ের মতো ঘটনা ঘটাচ্ছে। তবে ক্যাপজেমিনি, ভারত পে, কগনিজ্যান্টের মতো কিছু সংস্থা করোনার বাজারে কর্মীদের কল্যাণে বেশকিছু পদক্ষেপ করেছে। মহামারী করোনার জেরে অর্থনীতিতে ধস নামলেও এই সংস্থাগুলি বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সঙ্গে ইনসেনটিভ ও বোনাসও থাকবে। মূলত মহামারীর প্রকোপে যখন গোটা বিশ্ব দিশেহারা তখন কর্মীদের মনোবল বাড়াতেই এই পদক্ষেপ করেছে কিছু সংস্থা।