Donald Trump: করোনার কাঁটায় চাকরি নেই, মার্কিন মুলুকে ইমিগ্রেশন বাতিল করলেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ২১ এপ্রিল: মারণ রোগ করোনায় কাঁপছে গোটা বিশ্ব। মৃতের সংখ্যা লক্ষাধিক। প্রতিদিন হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত কোনও ভ্যাকসিনই এই সংক্রমণকে রুখতে পারেনি। সব থেকে খারাপ অবস্থায় রয়েছে মার্কিন মুলুক। সেখানে মহামারী প্রকোপে দিশেহারা মানুষ। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (President Donald Trump) বললেন, এই পরিস্থিতিতে কেউ আমেরিকায় আসুক তিনি চান না। তাই অস্থায়ীভাবে ইমিগ্রেশন বাতিল করা হল। এই বাতিলের কারণ হিসেবে অদেখা শত্রু করোনাকেই দায়ী করেছেন তিনি। কেননা মার্কিন মুলুকে করোনার থাবায় প্রাণ হারিয়েছেন ৪২ হাজার। আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ৬ হাজার ৬৬০।

সোমবার এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেন, “অদেখা শত্রুর মুহুর্মুহু আক্রমণে মার্কিন নাগরিকদেরই চাকরি রক্ষার প্রয়োজন হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে মার্কিন মুলুকে ইমিগ্রেশন বাতিলের জন্য নির্বাহী নির্দেশে স্বাক্ষর করব।” এই উদ্যোগ মার্কিনীদের চাকরি ক্ষেত্রকে সুরক্ষিত করবে বলেই মনে করেন তিনি। কেননা মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে সেখানেও চলছে টানা লকডাউন। এর ফলে এখনই দেশের ২২ মিলিয়ন বাসিন্দার চাকরি নেই। কোন কোন ক্ষেত্রে কেমনভাবে এবং কত দিনের জন্য ইমিগ্রেশন বাতিল হবে তানিয়ে কিছুই জানায়নি হোয়াইট হাউস। গত বছর চিনে করোনার প্রভাব দেখা দিতেই জানুয়ারিতেই চিন থেকে মার্কিন মুলুকে আসার ছাড়পত্রে কড়াকড়ি করেন ট্রাম্প। মার্চের মাঝামাঝিতে ইউরোপ থেকেও মার্কিন মুলুকে আগমন রুখে দেন তিনি। কারণ সেসময় মহামারীতে সম্পূর্ণ বিপর্যস্ত ছিল গোটা ইংল্যান্ড। আরও পড়ুন-India’s COVID-19 Tally: ভারতে করোনা আক্রান্ত ১৮,৬০১, এখনও পর্যন্ত মারণ রোগের বলি ৫৯০

ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকলে দেশের বিভিন্ন স্টেটের গভর্নররা যখন বাসিন্দাদের বাড়িতে থাকতে অনুরোধ করছেন। তখন বেশ অধৈর্য্য হয়েই দেশের বেশ কিছু অংশে লকডাউন তোলার পক্ষপাতি ছিলেন ডোনাল্ড ট্রাম্প। তবে পরে তাঁর বক্তব্য় লকডাউন থাকার জন্য ভাইরাসকে কিছুটা হলেও রোখা গিয়েছে। নাহলে সংক্রমণ আরও ছড়িয়ে পড়ত, যা নৃশংসতার শামিল। প্রথম করোনাকে হালকাভাবে নেওয়ার জন্য বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছিল ট্রাম্পকে। কেননা তিনি এটিকে ফ্লু-র পর্যায়ের কিছু ভেবেছিলেন। তাই বলেছিলেন, আমেরিকা করোনাকে নিয়ন্ত্রণ করতে পারবে।