MEA On Afghanistan: আফগান শিখ, হিন্দুরা ভারতে আসতে চাইলে সাহায্য করবে সরকার, জানাল বিদেশ মন্ত্রক
অরিন্দম বাগচি

নতুন দিল্লি, ১৬ অগাস্ট: আফগানিস্তানে (Afghanistan) তালিবানি দখল নিয়ে বিবৃতি দিল ভারতের বিদেশ মন্ত্রক। মন্ত্রকের (MEA) মুখপাত্র অরিন্দম বাগচি (Arindam Bagchi) এক বিবৃতিতে বলেছেন, "গত কয়েক দিনে আফগানিস্তানের কাবুলের নিরাপত্তা পরিস্থিতির উল্লেখযোগ্য অবনতি হয়েছে। আমরা ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য পর্যায়ক্রমে নির্দেশিকা জারি করছি। তাঁদের ভারতে অবিলম্বে ফিরে আসার কথাও বলছি। আমরা জানি যে আফগানিস্তানে কিছু ভারতীয় নাগরিক আছেন যারা ফিরে আসতে চান এবং আমরা তাঁদের সঙ্গে যোগাযোগ করছি।"

তিনি বলেন, "আজ কাবুল বিমানবন্দর থেকে বাণিজ্যিক বিমান চলাচল স্থগিত রাখা হয়েছে। যার কারণে আমাদের বিমান যেতে পারেনি। আমরা বিমান চলাচল পুনরায় চালু হওয়ার অপেক্ষায় আছি।" আরও পড়ুন: ৪টি গাড়ি ও হেলিকপ্টারে করে অর্থ নিয়ে পালিয়েছেন আশরফ ঘানি, দাবি রাশিয়ার

যারা আফগানিস্তান ছেড়ে ভারতে আসতে ইচ্ছুক তাঁদের আনা হবে বলেও জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র। তিনি বলেন, "আমরা আফগান শিখ, হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ রাখছি। যারা আফগানিস্তান ত্যাগ করতে চান তাঁদের সাহায্য করা হবে। আমরা ভারতে ফিরে আসার সুবিধা দেব। বেশ কয়েকজন আফগান আছেন যাঁরা আমাদের উন্নয়নমূলক, শিক্ষামূলক কাজের অংশীদার। আমরা তাঁদেরও পাশে থাকব। সরকার আফগানিস্তানের সব কিছু ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। সরকার ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও আফগানিস্তানে আমাদের স্বার্থ রক্ষায় সব ধরনের পদক্ষেপ নেবে।"