Sabarimala Temple: আজ শবরিমালায় প্রবেশ করবই কেউ আটকাতে পারবে না, কোচি পৌঁছে জানান দিলেন সমাজকর্মী ত্রুপ্তি দেশাই
ত্রুপ্তি দেশাই (Photo Credit: PTI)

কোচি, ২৬ নভেম্বর: মহিলাদের অধিকার রক্ষার জন্য লড়ছেন সমাজকর্মী ত্রুপ্তি দেশাই (Trupti Desai)। তিনি মঙ্গলবার সকালে জানালেন, আজই শবরিমালায় (Sabarimala Temple) প্রবেশ করবেন। নিজের সহকারিদের সঙ্গে নিয়ে সাত সকালেই কোচি বিমানবন্দরে পৌঁছেছেন। তারপর সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, যেহেতু আজ সংবিধান দিবস (Constitution Day), তাই শবরিমালায় প্রবেশের জন্য তিনি এই দিনটিকে বেছে নিয়েছেন। এদিকে ত্রুপ্তি দেশাইয়ের উপস্থিতি টের পেয়ে ইতিমধ্যেই বিমানবন্দরে বিক্ষোভকারীদের ভিড় জমতে শুরু করেছে। এরপর সংবাদ মাধ্যমকে ত্রুপ্তি বলেন, “আজ সংবিধান দিবসের দিন আমরা শবরিমালায় প্রবেশ করব। রাজ্যসরকার বা পুলিশ কেউই আমাদের পথ রোধ করতে পারবে না। নিরাপত্তা পাই বা না পাই আজ মন্দির দর্শনে যাবই।”

শবরিমালায় পৌঁছে আইয়াপ্পার কাছে প্রার্থনার উদ্দেশ্যেই এদিন সকালে দলবল নিয়ে কোচি আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন এই সমাজকর্মী। কোচি শহরের পুলিশ কমিশনারেটের কর্মীরা তাঁদের অধীনে নিয়ে নেন প্রায় সঙ্গে সঙ্গেই। ত্রুপ্তি জানান, ২০১৮ সালে সু্প্রিম কোর্ট সমস্ত বয়সের মহিলাদের শবরিমালায় প্রবেশের অনুমতি দিয়েছে। সেই রায়ের পরিপ্রেক্ষিতে তিনি এখানে এসেছেন। আইয়াপ্পার কাছে প্রার্থনা হয়ে গেলেই তিনি কেরালা ছাড়বেন। গত নভেম্বরে পুনের এই সমাজকর্মী শবরিমালায় প্রবেশের চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন। ১০ থেকে ৫০ বছর বয়সি মহিলাদের শবরিমালায় প্রবেশের অনুমতি দেয় সু্প্রিম রায়, তারপরেই এই প্রচেষ্টা চালিয়েছিলন ত্রুপ্তি। আরও পড়ুন-Maharashtra Power Tussle: আমরা সত্যের জন্য লড়ছি শক্তির জন্য নয়, উদ্ধব ঠাকরের উদ্দীপিত বক্তব্যের মধ্যে ফ্লোর টেস্টে ১৬২-র বেশি বিধায়ক আনার অঙ্গীকার পাওয়ারের

গত ১৬ নভেম্বর শবরিমালা মন্দির খুলেছে। এরপরেই মন্দিরের পরিচালন কমিটি দেবস্বাম বোর্ডের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে আইয়াপ্পার মন্দিরে প্রবেশের জন্য কোনও মহিলা এলে তাঁর নিরাপত্তার ব্যবস্থা করা হবে না। কেউ যদি আইয়াপ্পা দর্শনে যেতে চান তাহলে সু্প্রিম কোর্টের নির্দেশিকা নিয়ে আসতে হবে। দেবস্বাম বোর্ডের তরফে মন্ত্রী কে সুরেন্দ্রণ বলেছেন, কোনও মহিলাকেই শবরিমালা পরিদর্শনে নিরাপত্তা দেওয়া হবে না। আইয়াপ্পার মন্দির সমাজকর্মীদের বিক্ষোভ প্রদর্শনের জায়গা নয়। কেরালার সরকার প্রচার প্রেমীদের বিনোদনের প্রশ্রয় দেয় না।