Heat Wave in India: দেশজুড়ে তীব্র দাবদাহ! লাল সতর্কতা জারি বাংলা সহ ৪ রাজ্যে
West Bengal Heat Wave (Photo Credits: PIxabay)

তীব্র তাপপ্রবাহে পুড়ছে বাংলা। গত মঙ্গলবার এই বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড পেরিয়েছিল। তিলোত্তমা কলকাতায় তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪৩ ডিগ্রি। পাশাপাশি বিভিন্ন জেলাতে ৪৫ ডিগ্রির কাঁটাও ছুঁয়েছে এদিন। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী দু'দিন একই পরিস্থিতি থাকবে পশ্চিমবঙ্গ সহ ৪ রাজ্যে। আইএমডির তরফে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে লাল সতর্কতা জারি করা হয়েছে।

জানা যাচ্ছে, আগামী ২ মে পর্যন্ত চার রাজ্যে জারি থাকবে লাল সতর্কতা। এছাড়া বুধবার থেকে বাংলারএকাধিক  জেলাতেও থাকতে চলেছে লাল সতর্কতা। পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, দঙ্গিণবঙ্গের একাধিক জায়গায় তাপমাত্রা অনেকটাই বেশি থাকবে বলে জানানো হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিনে উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি বাড়তে পাড়ে। মধ্য ভারতের বিভিন্ন রাজ্যে আগামী ৫ দিনে আবহাওয়া বৃদ্ধি পেতে পারে এবং দক্ষিণের রাজ্যে আগামী ৫ দিনে তাপমাত্রা আরও বাড়বে। সতর্কতা জারি করা হয়েছে তেলেঙ্গানা, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, কেরল সহ একাধিক রাজ্যে