Facebook: 'আমরা সর্বদা উন্মুক্ত, স্বচ্ছ এবং নির্দলীয় প্ল্যাটফর্ম', বিতর্কের মাঝে বিবৃতি ফেসবুকের
ফেসবুক (Photo Credits: Cnet)

বিজেপি নেতাদের ক্ষেত্রে ঘৃণা ও বিদ্বেষমূলক পোস্ট সংক্রান্ত বিধিনিয়ম প্রয়োগ করেনি বলে অভিযোগ উঠেছে ফেসবুকের (Facebook) বিরুদ্ধে। শাসকদল বিজেপি ক্ষেত্রে পক্ষপাতদুষ্টতার অভিযোগ উঠছে সোশাল মিডিয়া সংস্থাটির বিরুদ্ধে। ভারতে ফেসবুকের নীতি রূপায়ণের দায়িত্বে থাকা আঁখি দাসের (Ankhi Das) বিরুদ্ধে ইতিমধ্যেই মামলা দায়ের হয়েছে। ধর্মীয় বিদ্বেষ ছড়ানো এবং উস্কানির অভিযোগে তাঁর বিরুদ্ধে চণ্ডীগড়ে মামলা দায়ের হয়েছে। এই পরিস্থিতিতে নিজেদের পক্ষে সাফাই দিতে বিবৃতি দিল ফেসবুক ইন্ডিয়া।

ফেসবুক ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট ও ম্যানেজিং ডিরেক্টর অজিত মোহন (Ajit Mohan) এক বিবৃতিতে বলেন, ফেসবুক সর্বদা একটি উন্মুক্ত, স্বচ্ছ এবং নির্দলীয় প্ল্যাটফর্ম। যেখানে লোকেরা নির্দ্বিধায় নিজেকে প্রকাশ করতে পারে। গত কয়েক দিন ধরে নীতিমালা প্রয়োগ নিয়ে আমাদের পক্ষপাতদুষ্ট বলে অভিযুক্ত করা হয়েছে। পক্ষপাতিত্বের অভিযোগকে আমরা অবিশ্বাস্যভাবে গুরুত্ব সহকারে গ্রহণ করি এবং এটি পরিষ্কার করে দিতে চাই যে আমরা যে কোনও ঘৃণার নিন্দা করি। আমরা এই নীতি ফেসবুকে মেনে চলি এবং প্রয়োগের বিষয়ে স্বচ্ছতার বজায় রাখি। গোটা বিশ্বের জন্যই আমরা এই নীতি অনুসরণ করে থাকি।" আরও পড়ুন: Google Launches 'Kormo Jobs' Android App: চাকরি প্রার্থীদের জন্য ‘Kormo Jobs’ নামে অ্যাপ নিয়ে আসছে গুগুল

সংবাদপত্র ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-র একটি প্রতিবেদনেন প্রকাশ হয়, ফেসবুকের এক ভারতীয় কর্মকর্তা আঁখি দাস কীভাবে পোস্টের উপরে নজরদারি করা কর্মীদের বলেছিলেন একটি সম্প্রদায়কে খুনের হুমকি দেওয়া ও তাদের উপাসনালয় জ্বালিয়ে দেওয়ার উস্কানিমূলক পোস্টও না সরাতে। এক বিজেপি নেতা সেই পোস্ট করেছিলেন। এই নির্দেশের কারণ হিসেবে ওই কর্মকর্তা ভারতে ফেসবুকের ব্যবসায়িক স্বার্থ ক্ষুণ্ণ হওয়ার আশঙ্কার যুক্তি দিয়েছিলেন।

এদিকে বিষয়টি নিয়ে জলঘোলা হতেই কংগ্রেস সাংসদ শশী থারুরের নেতৃত্বাধীন সংসদীয় কমিটির সামনে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে ফেসবুকের প্রতিনিধিকে। আগামী ২ সেপ্টেম্বর এই হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।