Mughal Era Water Tank Found in Fatehpur Sikri: উত্তরপ্রদেশের ফতেপুর সিক্রিতে পাওয়া গেল মুঘল আমলের জলের ট্যাঙ্ক
ফতেপুর সিক্রিতে পাওয়া গেল মুঘল আমলের জলের ট্যাঙ্ক (Photo: Twitter)

ফতেপুর সিক্রি, ২১ জানুয়ারি: মুঘল আমলের একটি ঝরনা সহ জলের ট্যাঙ্ক (Water Tank) পাওয়া গেল উত্তরপ্রদেশের ফতেপুর সিক্রিতে (Fatehpur Sikri)। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (Archaeological Survey of India) খনন চলাকালীন এই জলের ট্যাঙ্কটি পাওয়া গেছে। তোদারমাল বরাদারিতে সংরক্ষণ কাজের সময় আশপাশের একটি অঞ্চলে খনন করা হচ্ছিল। বরাদারি বা বরদারি এমন একটি বিল্ডিং বা মণ্ডপ যা বারোটি দরজা বিশিষ্ট বাতাসের প্রবাহের জন্য তৈরি করা হয়েছিল।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (আগ্রা সার্কেল) এর তত্ত্বাবধায়ক প্রত্নতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার বলেন, “খননকালে, ৮.৭ মিটার চওড়া এবং ১১ মিটার গভীরতার একটি বর্গাকার ট্যাঙ্ক যা পাওয়া গেছে। ঝরনার ট্যাঙ্কের মেঝে চুনযুক্ত প্লাস্টার দিয়ে তৈরি। এটি নিশ্চয়ই তখন বড়দাড়ির পাশাপাশি তৈরি করা হয়েছিল।” আরও পড়ুন: Sensex Hits 50,000 For the First Time: জো বিডেনের শপথের পরে কাটল খরা, ভারতের শেয়ার বাজারের সূচক ছাড়ালো ৫০ হাজার

এএসআই এখন ওই এলাকায় আরও খননকাজ বন্ধ করে দিচ্ছে। মুঘল সম্রাট আকবরের রাজত্বকালে মুঘল সাম্রাজ্যের অর্থমন্ত্রী ছিলেন রাজা টোদার মল। তিনি আকবরের আদালতে অন্যতম ‘নবরত্ন’ এবং করের নতুন ব্যবস্থা চালু করেছিলেন। ফতেপুর সিক্রি তাঁর বাড়িঘর, উদ্যান, মণ্ডপ, আস্তাবল এবং ক্যারাভান্সারিগুলির জন্য পরিচিত ছিল।